‘হিন্দু কোনও ধর্ম নয়, বরং দর্শন’, বড় মন্তব্য করে আমেরিকার বুকে প্রশংসা কুড়োলেন রাজামৌলি

এবার হিন্দু ধর্ম নিয়ে মুখ খুললেন S. S. Rajamouli। তার সুপারহিট সিনেমা ‘RRR’ এবার একাধিক বিভাগে অস্কারের জন্য নির্বাচিত হয়েছে। আপাতত ছবির প্রমোশনের জন্য তিনি রয়েছেন সুদূর মার্কিন মুলুকে। সেখানেই হিন্দু ধর্মকে নিয়ে বয়ান দিয়েছেন তিনি।

হিন্দু ধর্ম তথা ভারতীয় সংস্কৃতিকে দেখানো হয়েছে ‘RRR’ সিনেমায়। আর মার্কিনদের মধ্যে দারুণ সাড়া পড়েছে এই নিয়ে। তাই এদিন তাকে প্রশ্ন করা হয় যে, ‘আরআরআর’ কি হিন্দুত্বের প্রচার করছে? তিনি যা জবাব দেন তাতে অনেকেই মুগ্ধ হয়ে যায়। রাজামৌলির উত্তরে তার শিক্ষা সংস্কৃতির ছাপ স্পষ্ট দেখা গিয়েছে।

রাজামৌলি সটান জবাব দেন ‘হিন্দু কোনও ধর্ম নয়, এটি একটি আদর্শ।’ আর এই উত্তরেই তিনি বুঝিয়ে দেন বাকিদের চেয়ে কতটা আলাদা তিনি। মানুষের মন জিতে নিয়েছেন তিনি। অন্য কেও হলে অন্তত ধর্মের মত স্পর্শকাতর বিষয়ে কথা বলার আগে ১০ বড় ভাববেন, কিন্তু তিনি তো আলাদা।

এদিন তিনি স্পষ্ট করে দেন ওয়েস্টার্ন মতে রিলিজিয়ন এবং ভারতের ধার্মিক সংস্কৃতির মধ্যে পার্থক্য কোথায়। তিনি বলেন, “অনেকেই ভাবেন হিন্দুত্ব একটা রিলিজিয়ন বা ধর্ম। তবে এটি একটি প্রাচীন দর্শন। বর্তমানে এটি ধর্মে পরিণত হয়েছে। এটি একটি জীবনের পন্থা। হিন্দু আমার ধর্ম নয়, এটি আমার আদর্শ, আমার জীবনে চলার পথ।

ss rajamouli 2 1665364865

শুধু তাই না, এদিন রাজামৌলি চোখে চোখ রেখে গর্বের সাথে উন্নত কণ্ঠে উত্তর দেন যে, তিনি একজন হিন্দু। তিনি বলেন ’আমি একজন হিন্দু। আমার ছবিতে আমি যেটা দেখাই সেটা বছরের পর বছর, শতাব্দীর পর শতাব্দী ধরে চলে আসছে। হিন্দু ধর্ম আমাকে শিখিয়েছে কিভাবে জীবনকে দেখতে হয়। কিভাবে ফলের আশা বা করে কাজ করা যায়। তাই বলাই যায় আমি হিন্দু ধর্মকে অনুসরণ করি।’

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button