১০ লক্ষ রেশন কার্ড বাতিল করছে সরকার, এই ভুল করলে কাটা যাবে আপনারও নাম

দেশে এখন সাফাই অভিযান চালাচ্ছে সরকার। রেশন নিয়ে দূর্নীতির খবর প্রকাশ্যে আসতেই এবার নড়ে চড়ে বসেছে প্রশাসন। খতিয়ে দেখতে এমন তথ্য বেরিয়ে আসছে যা অবাক করবে সবাইকে। ভুয়ো রেশন কার্ড (Ration Card) এর কারণে ক্ষতির পরিমাণ অনেকটাই বেশী। রেশন নিয়ে যে কিছু একটা জট পাকছে সেটা আগে থেকেই সরকারের নজরে ছিল।এবার খতিয়ে দেখতেই সামনে এল বিরাট অংকের দূর্নীতির হিসাব।

সারাদেশে কোটি কোটি মানুষ বিনামূল্যে সরকারি রেশনের সুবিধা নিচ্ছেন, কিন্তু এবার ভুয়ো রেশন বন্ধ করতে চলেছে সরকার। কিছুজন ভুয়ো উপায়ে সরকারি রেশনের সুবিধা নিচ্ছেন, আর তারফলে বঞ্চিত হচ্ছেন এক শ্রেণীর মানুষরা। সেই জন্য সাফাই অভিযানের অংশ হিসেবে সম্প্রতি দেশ জুড়ে ১০ লক্ষ জাল রেশন কার্ড চিহ্নিত করা হয়েছে। শীঘ্রই এই রেশন কার্ডগুলি বাতিল করা হবে এবং রেশন কার্ড ধারীদের রেশন দেওয়া সম্পূর্ণ নিষিদ্ধ করা হবে।

বর্তমানে সারাদেশে ৮০ কোটির থেকে বেশী মানুষ বিনামূল্যে রেশনের সুবিধা নিচ্ছেন। কিন্তু দেশে এমন বহু মানুষ আছেন যারা এই সুবিধা নেওয়ার যোগ্য নন। কিন্তু তারপরেও বছরের পর বছর ধরে বিনামূল্যের রেশন সুবিধা নিচ্ছেন তারা। আর তাই সেইসমস্ত কার্ডগুলোকে লাল রঙে চিহ্নিত করা হয়েছে, এর ফলে আর খাদ্য সংগ্রহ করা সম্ভব হবে না।

এই পদক্ষেপের অংশ হিসেবে সম্প্রতি সরকার ১০ লক্ষ অযোগ্য রেশন কার্ডধারীকে চিহ্নিত করা হয়েছে। এই কার্ডধারীরা এবার থেকে বিনামূল্যে গম, ছোলা ও চালের সুবিধা পাবেন না। অযোগ্য রেশন কার্ডধারীদের তালিকা রেশন ডিলারদের কাছে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। এরপর রেশন ডিলাররা তাদের নাম চিহ্নিত করবেন এবং সেই রিপোর্ট পাঠাবেন জেলা সদরে।

জেলা সদর সেই রিপোর্ট দেখেই কার্ড বাতিল করবে। রেশন কেবলমাত্র সেই সমস্ত লোকদেরই দেওয়া হবে যারা এর উপযুক্ত হবেন।

ration card wb

  • কারা রেশন পাওয়ার যোগ্য নন :
    ১ NFSA অনুসারে যেসমস্ত কার্ডধারীরা আয়কর দেন তাদের নাম বাদ যাচ্ছে ।
  • ২) যাদের ১০ বিঘার বেশি জমি রয়েছে তারাও বাদ যাবেন।
  • ৩) যারা গত ৪ মাসে বিনামূল্যে রেশন নেননি তাদের নামও তালিকা থেকে বাদ যাবে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button