রেশন কার্ড থাকলেই বিরাট লাভ, বাড়ি বাড়ি গিয়ে এই সুবিধা দেবে সরকার! এভাবে নিন ফায়দা

রেশন কার্ড (Ration Card) নিয়ে নয়া তথ্য সামনে এসেছে। জানা যাচ্ছে সম্প্রতি সরকার সিদ্ধান্ত নিয়েছে, অন্ত্যোদয় শ্রেণীর রেশন কার্ড রয়েছে, এমন সমস্ত পরিবারের জন্য আয়ুষ্মান কার্ড তৈরি করে দেওয়া হবে। আগে এই কার্ড পাওয়ার জন্য যেতে হতো সরকারি হাসপাতালে। আর সেখানেই যত সমস্যা। লম্বা লম্বা লাইন পড়ে কার্ডটি তৈরি করার জন্য। এবং সাধারণ মানুষকে ভোগান্তির মধ্যে পড়তে হতো।

এবার এই সব সমস্যা থেকে মুক্তি পেতে এই নিয়ে নতুন করে এক ঘোষণা করেছে সরকার। এর আগে ‘আয়ুষ্মান কার্ড’ তৈরি করার সময় পুরনো পদ্ধতিতে থাম্ব দিয়ে ভেরিফাই করে নিতে হতো। কিন্তু নতুন যে নিয়মের কথা জানিয়েছে সরকার সেখানে আঙুলের পরিবর্তে মুখ দেখিয়েই কাজ হবে আপনার!

আয়ুষ্মান কার্ড তৈরির দায়িত্ব দেওয়া হয়েছে গ্রাম পঞ্চায়েত সহকারী এবং আশাকর্মীদের দেওয়া হয়েছে। তাছাড়া সরকারি হাসপাতালে তো বটেই সাথে পাবলিক হাসপাতালেও এই সুবিধাগুলো পাওয়া যাবে। আর ভেরিফিকেশনের জন্য তৈরি করা হয়ছে বিশেষ ‘ফেসঅ্যাপ’। সেখানে মুখ ভেরিফিকেশন করে নিলেই কার্ড তৈরি হয়ে যাবে আপনার।

তাছাড়া সরকার এখন এমন একটি ব্যবস্থা নিয়েছে যেখানে গ্রামে গ্রামে গিয়ে আয়ুষ্মান কার্ড তৈরি করছে তারা। পঞ্চায়েত কর্মীরা মুখ স্ক্যান করার পরই আয়ুষ্মান কার্ড তৈরি করতে পারবেন নয়া পদ্ধতিতে। গত ২০১১ সালের আদমশুমারিতে আপনার নাম থাকা বাধ্যতামূলক। এই স্কিমে নাম তুললে অনেক সুবিধা লাভ করবেন আপনি।

antyodaya anna yojana ration card

সমস্ত অন্ত্যোদয় কার্ডধারীদের বিনামূল্যে চিকিৎসার জন্য আয়ুষ্মান কার্ড তৈরি করছে সরকার। সেইজন্য একেবারে তৃণমূল পর্যায় থেকে অভিযান চালাচ্ছে কেন্দ্র সরকার। জেলা এবং তহসিল পর্যায়ে এই নিয়ে প্রচার চালানো হচ্ছে। এমনকি যারা কার্ড তৈরি করতে পারেননি তাদের বাড়ি বাড়ি গিয়ে কার্ড তৈরীর ব্যবস্থা করবে মোদী সরকার।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button