৯০ বিলিয়ন ডলারের ক্ষতি আদানি গ্রুপের! নীরবতা ভেঙে বড় বয়ান সরকারের

কয়েকদিন আগেই আমেরিকান কোম্পানি হিন্ডেনবার্গ রিসার্চ (Hindenburg Reaserch) আদানি গ্রুপের (Adani Group) বিরুদ্ধে এক বড়সড় অভিযোগ হানে। সেখানে আদানি গ্রুপের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ হানে সংস্থাটি। হিন্ডেনবার্গের রিপোর্টকে অবশ্য যোগ্য প্রত্যুত্তর দিয়েছে আদানির সংস্থা। যদিও এই নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

আমেরিকান সংস্থাটির প্রপাগান্ডা রিপোর্টের পর প্রায় ৯০ বিলিয়ন ডলার ক্ষতি হয়েছে আদানি গ্রুপের। এই নিয়ে দেশের অর্থনৈতিক বিষয়ক সচিব অজয় ​​শেঠকে প্রশ্ন করা হলে তাদের উত্তর ছিল, ‘বেসরকারি কোম্পানির বিষয়ে সরকার হস্তক্ষেপ করেনা। ’ উল্লেখ্য এর আগে দেশের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা ভি অনন্ত নাগেশ্বরনও এই বিষয়ে বিবৃতি দিতে অস্বীকার করেন।

   

gautam adani 123

এই রিপোর্টের পর বেশ ক্ষতির মুখে পড়েছেন আদানি এন্টারপ্রাইজ। আদানি গ্রুপ তাদের ২০,০০০ কোটি টাকার FPO (Follow on public offer) প্রত্যাহার করে নেয়। বিনিয়োগকারীদের সমস্ত অর্থ ফেরত দেওয়ার প্রতিশ্রুতি দেয় সংস্থাটি। বিএসসির (Bombay Stock Exchange) তথ্য অনুসারে, আদানি এন্টারপ্রাইজ FPO এর অধীনে ৪.৫৫ কোটি শেয়ার অফার করে। সেখানে ৪.৬২ কোটি শেয়ারের জন্য আবেদন গ্রহণ করে তারা।

রিপোর্ট আসার পরও অ-প্রাতিষ্ঠানিক (Non-Institutional) বিনিয়োগকারীদের (Investor) জন্য সংরক্ষিত ৯৬.১৬ লক্ষ শেয়ারের জন্য ৩ গুণ দর পেয়েছে তারা। একইসাথে প্রাতিষ্ঠানিক (Institutional) বিনিয়োগকারীরা ১.২৮ কোটি শেয়ার পুরোপুরি সাবস্ক্রাইব করে নেন। সবমিলিয়ে মার্কেটে FPO নিয়ে ভালই প্রতিক্রিয়া ছিল।

FPO নিয়ে আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি (Gautam Adani) বলেন, “গত সপ্তাহে কোম্পানির স্টকের দাম বেশ ওঠানাম করলেও মঙ্গলবার FPO সফলভাবে বন্ধ হয়েছে৷ কোম্পানি এবং কোম্পানির ব্যবসার প্রতি আপনাদের আস্থা রাখার জন্য আমরা আপনার কাছে কৃতজ্ঞ।’’ যদিও যেভাবে শেয়ারের দাম ওঠাপড়া করেছে তাতে এভাবে এগিয়ে যাওয়ার পক্ষপাতি নন তিনি।

gautam adani 1

আদানির কথায়, “এরকম অবস্থায় কোম্পানির পরিচালনা পর্ষদ সিদ্ধান্ত নিয়েছে যে FPO এর সাথে এগিয়ে যাওয়া নৈতিকভাবে উপযুক্ত হবে না”। তার কাছে বিনিয়োগকারীদের ভরসা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর সেজন্য তাদের সম্ভাব্য ক্ষতির থেকে বাঁচাতে এই সিদ্ধান্ত নিয়েছে কোম্পানি। গতকালও শেয়ারের দাম পড়েছে। তবে অর্থনৈতিক উপদেষ্টাদের মতে শীঘ্রই আবার নিজের জায়গায় পৌঁছাবেন তিনি।

সম্পর্কিত খবর