প্রথমবার গোয়ায় লড়াই করে কটি আসন পাবে তৃণমূল? বুথ ফেরত সমীক্ষায় উঠে এল বড় তথ্য

কলকাতাঃ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন শেষ হওয়ার পর বুথ ফেরত সমীক্ষা প্রকাশ্যে এসেছে। এই পাঁচ রাজ্যের মধ্যে মাত্র একটিতেই প্রার্থী দিয়েছিল তৃণমূল কংগ্রেস। আর সেই রাজ্যটি হল গোয়া। একুশের বিধানসভা নির্বাচনে জয়ের পর ত্রিপুরা ও গোয়াকে পাখির চোখ করে ময়দানে নামে তৃণমূল। যদিও, প্রথমে শোনা যাচ্ছিল যে, তৃণমূল উত্তর প্রদেশেও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে। কিন্তু তা করেনি ঘাসফুল শিবির।

গোয়ায় অনেক বড়বড় নেতারা বিধানসভা নির্বাচনের আগে তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছিলেন। এদের মধ্যে অন্যতম ছিলেন গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী লুইজিনহো ফালেইরো। পাশাপাশি গোয়া জয়ের জন্য সেখানকার আঞ্চলিক দল গোমন্তক পার্টির সঙ্গে জোটও করে তৃণমূল।

গোয়া নির্বাচনের আগে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় বেশ কয়েকবার সফরে যান। এছাড়াও গোয়া জয়ের দায়িত্ব দেওয়া হয় তৃণমূলে দুই সাংসদ মহুয়া মৈত্র ও ডেরেক ওব্রায়েনের উপর। গোয়ায় তৃণমূল সবথেকে বড় চমক দিয়েছিল প্রাক্তন টেনিস প্লেয়ার লিয়েন্ডার পেজকে দলে নিয়ে।

তবে লিয়েন্ডার তৃণমূলে যোগ দিলেও বিধানসভা নির্বাচনে প্রার্থী হননি। বলে দিই, বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী গোয়ায় বিজেপি ১৪ থেকে ১৮টি আসন পেতে পারে। এছাড়াও গোয়ার প্রধান বিরোধী দল কংগ্রেস সেখানে বড়সড় চমক দিয়ে ১৫ থেকে ২০টি আসন পেতে পারে বলে সমীক্ষায় দেখানো হয়েছে।

তৃণমূলের জোট সঙ্গী গোমন্তক পার্টি গোয়ায় ২ থেকে ৫টি আসন জিততে পারে বলে দেখানো হয়েছে বুথ ফেরত সমীক্ষায়। গোমন্তক পার্টি পার্টি যদি সমীক্ষা অনুযায়ী ২-৫টি আসন পায়, তাহলে সেখানে তৃণমূলের একটি হলেও আসন থাকতে পারে। আর এটা যদি হয়, তাহলে গোয়ায় প্রথম বিধায়ক পেতে চলেছে তৃণমূল কংগ্রেস।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button