সুন্দরবনে ধরা পড়ল দৈত্যাকার তেলিয়া ভোলা! লটারি জেতার মত ভাগ্য বদলে গেল মৎস্যজীবীর

দীঘার (Digha) মোহনায় তেলিয়া ভোলা (Telia Bhola) মাছ পাওয়া গেলেই ভাগ্য খুলে যায় সেই মৎস্যজীবীর। এর আগে দীঘার কয়েকজন মৎস্যজীবী তেলিয়া ভোলা মাছ ধরে রাতারাতি নিজের ভাগ্য পরিবর্তন করেন। এক একটি মাছ কয়েক লাখ টাকায় বিক্রি হয়। ঠিক সেভাবে সুন্দরবন (Sundarbans) এলাকার কিছু মৎস্যজীবির জীবন বদলে গিয়েছে।

একটি মাত্র ভোলা মাছ সুন্দরবনের সাগর ব্লকের দেবী মথুরাপুরের অভাবী চার মৎস্যজীবীর ভাগ্য বদলে দিয়েছে। তেলিয়া ভোলা মাছ অনেক সময় মৎস্যজীবীদের কাছে লটারির (Lottery) মতো। একটা মাছ থেকেই মোটা অংকের রোজগার হতে পারে।

চারজন মিলে ডিঙি নৌকা নিয়ে মাছ ধরতে বেরোন। আর জাল দিতেই জল থেকে ২৫ কিলো ওজনের ভোলা মাছ তোলেন তারা। আর তারপরই নিকটবর্তী মাছ আড়তে মাছটিকে বিক্রি করতে নিয়ে যান তারা। ভোলা মাছ নিলাম হয় স্থানীয় নিশ্চিন্তপুর মাছ আড়তে।

সেখানে মাছটিকে দেখতে ভিড় জমে যায়। হাজার টাকা কেজি দরে বিক্রি হয় ২৫ কিলোর মাছটি। ২৫ হাজার টাকা পান ওই চার মৎস্যজীবী। ফলে একরকম লটারি বলা যায় মাছটিকে। আর এই এতদামের পিছনে অন্যতম কারণ হলো মাছটির চাহিদা।

telia bhola

ভোলা মাছের পটকা থেকে তৈরি হয় বিভিন্ন ওষুধের জন্য প্রয়োজনীয় ক্যাপসুলের খোল। সেজন্য বাজারে এই মাছের দাম এত বেশি। ফলে এই মাছ জার জালে পড়ে তারই লক্ষ্মীলাভ হয়। সুন্দরবন ও দীঘাতে মেলে এই প্রজাতির ভোলা।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button