সীমান্তে সেনা-জনতা সুরক্ষিত হোক, তারপর ভারত ক্রিকেট খেলতে যাবে পাকিস্তান! মন্তব্য গম্ভীরের

আজ T-20 বিশ্বকাপের মঞ্চে খেলতে নেমেছে ভারত (India) ও পাকিস্তান (Pakistan)। তবে সেই নিয়ে বিতর্কের শেষ নেই। দুই দেশের বৈশ্বিক সম্পর্ক এমনিতেই তলানিতে রয়েছে। তার মধ্যে BCCI সচিব জয় শাহ (Jay Shah) জানিয়েছেন যে তারা পাকিস্তান যাচ্ছেন না খেলার জন্য। তাই আগামী বছর এশিয়াকাপ খেলতে পাকিস্তানে দেখা যাবেনা ভারতকে। এই নিয়ে পাকিস্তানি ক্রিকেট বোর্ড কড়া সমালোচনা জানিয়েছে।

পাকিস্তানি প্রাক্তন ক্রিকেটাররাও বোর্ডের সুরে সুর মিলিয়ে আক্রমণ হেনেছেন ভারতীয় বোর্ডের বিপক্ষে। আর তাই এবার বোর্ডের পাশে দাঁড়িয়েছেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার গৌতম গম্ভীর (Gautam Gambhir)। তিনি এদিন দুই দেশের মধ্যেকার দ্বিপাক্ষিক সিরিজ এর কথা তুলেছেন।

গম্ভীর এদিন পয়েন্ট আউট করেন যে, যতদিন না সীমান্তে ভারতীয় সেনারা ও সাধারণ মানুষ সুরক্ষিত হচ্ছেন, ততদিন দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ হওয়া উচিত নয়। তার মতে দেশের স্বার্থ, দেশের সেনাদের স্বার্থের আগে কিছুই নয়। সম্প্রতি ইরফান পাঠানের সাথে এক আলোচনায় এই ভাষায় আক্রমন করেন পাকিস্তানকে।

গম্ভীর বলেন, “অনেকেই ক্রিকেট থেকে রাজনীতিকে দুরে সরিয়ে রাখার কথা বলছেন। আমিও এখানে আজ রাজনীতিবিদ হিসেবে আসিনি। একজন সাধারণ মানুষ হিসেবেই আমার মনে হয় যতক্ষণ সীমান্তে আমাদের জওয়ানরা এবং সীমান্তের কাছাকাছি বসবাস করা সাধারণ মানুষ সুরক্ষিত না হচ্ছেন, ততক্ষণ দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ হওয়া উচিত নয় বা ভারতের পাকিস্তানে খেলতে যাওয়া উচিত না। কারণ ক্রিকেটটা বড় ব্যাপার নয়, যারা সীমান্তে দাঁড়িয়ে রয়েছেন, তাঁদের জীবন–মরণের ব্যাপারটা ক্রিকেটের চেয়ে অনেক বড়। তাই যতক্ষণ পরিস্থিতির উন্নতি না হয়, ততক্ষণ এই সম্ভাবনা নিয়ে কথা বলারই কোনও জায়গা নেই।”

সেইসাথে গম্ভীর যোগ করে বলেছেন, “আপনি আমার বক্তব্যর পাল্টা কথা বলতেই পারেন। আমি কিন্তু এশিয়া কাপে ওয়াসিম আক্রাম, ওয়াকার ইউনিসদের সঙ্গে বসে ধারাভাষ্যর কাজ করেছি। আমার ওনাদের নিয়ে কোনও সমস্যা নেই, কিন্তু বিষয়টি যদি আমার হাতে থাকত তাহলে নিশ্চয়ই এটা করতাম না। যেদিন আমাদের সেনারা সীমান্তে নিরাপদ হবে, সেদিন দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন করা যেতে পারে।”

gautam gambhir 0 sixteen nine

এদিন গম্ভীরের কথায় সায় দেন ইরফান পাঠানও। গম্ভীর তার সোজাসাপ্টা কথায় আক্রমণের জন্য বিখ্যাত। বিশ্বকাপ একাদশ নিয়ে কয়েকদিন আগেই তিনি বলেন যে, দীনেশ কার্তিক এর জায়গায় রিশভ পন্থকে দলে রাখা উচিত। আবারো এই মন্তব্যের কারণে বিতর্কে রয়েছেন গৌতম গম্ভীর।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button