২০৩০-র মধ্যে তৃতীয় শ্রেষ্ঠ অর্থনীতিতে পরিণত হবে ভারত, বড় ভবিষ্যদ্বাণী গৌতম আদানির

“Indian Economy will make a mark on the world for years to come” অর্থাৎ ভারতীয় অর্থনীতি আগামী সময়ে বিশ্বের সামনে এক রেকর্ড গড়বে। কিছুদিন আগে মার্কিন মুলুকে IMF এবং ওয়ার্ল্ড ব্যাংকের সম্মেলনে এমনটাই জানিয়েছিলেন IMF এর ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্টালিনা জর্জিয়েভা (Kristalina Georgieva)। সম্প্রতি সেই কথারই যেন পুনরাবৃত্তি করলেন ভারতীয় বিলিয়নিয়ার গৌতম আদানি (Gautam Adani)।

মুম্বাইতে অনুষ্ঠিত ওয়ার্ল্ড অ্যাকাউন্ট্যান্ট কংগ্রেসে ভাষণ দিতে গিয়ে ভারতীয় অর্থনীতি নিয়ে মুখ খোলেন গৌতম আদানি। বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি ভারতের ভবিষ্যত অর্থনৈতিক অবস্থা নিয়ে খুবই আত্মবিশ্বাসী। তিনি জানান আগামী ২০৩০ সালের অনেক আগেই ভারত পৃথিবীর তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে এবং আগামী ২০৫০ সালের মধ্যেই বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনৈতিক শক্তিতে আসবে ভারত।

jpg

আদানির মতে ২০৫০ এর আগেই ভারতীয় অর্থনীতি ৩০ ট্রিলিয়ন ডলারের মার্ক ছোঁবে। আর এর পরের বক্তব্য চমকে দেয় অনুষ্ঠানে উপস্থিত সবাইকে। আদানির কথানুযায়ী আগামী ২০৩০ সালের পর থেকেই প্রতি ১২-১৮ মাসের মধ্যে ভারতের GDP তে ১ ট্রিলিয়ন ডলার যোগ হতে শুরু করবে। আর এই সময়ে ভারতীয় স্টক মার্কেট ৪৫ ট্রিলিয়ন ডলারের মার্ক ছাড়িয়ে যাবে।

আদানি দেশের এই অগ্রগতির জন্য সম্পূর্ন দায়ভার দিয়েছেন বর্তমান সরকারের অর্থনৈতিক সংশোধনকে। আদানি এদিন এও বলেন যে, দেশ স্বাধীন হওয়ার পর ১ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পৌঁছতে আমাদের ৫৮ বছর লেগে যায়। এরপর ২ ট্রিলিয়ন ডলারে পৌঁছাতে ১২ বছর এবং ৩ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পৌঁছাতে মাত্র ৫ বছর লেগেছে। এবং বর্তমানে যেহারে বৃদ্ধি পাচ্ছে অর্থনীতি, তাতে ভারতের ভবিষ্যত যে খুবই উজ্জ্বল তাই নিয়ে কোনো সন্দেহ রাখেননি তিনি।

GDP এর বৃদ্ধির সংখ্যা হোক অথবা PPP, প্রতি ক্ষেত্রেই ভারত অন্যান্য সমস্ত দেশ থেকে এগিয়ে থাকবে। এদিকে চলতি বছরে ভারতের অর্থনীতি বৃদ্ধি পেয়েছে ১৫%। একই সাথে ১০০ বিলিয়ন ডলারের FDI (Foreign Direct Investment) অর্থাৎ বিদেশি বিনিয়োগকে আকৃষ্ট করে রেকর্ড বানাতে চলেছে ভারত। আদানির মতে আগামী ২০৫০ সালের মধ্যে মোট ১ ট্রিলিয়ন ডলারের FDI আসবে ভারতে।

 a78828ee eba9 11ea 8bd0 e81a49b765f6 1668852263831 1668852263831

এদিন গ্রিন এনার্জি সংক্রান্ত বিষয়েও নিজের মতামত জানিয়েছেন তিনি। আদানি বলেন যে, “ জ্বালানির ক্ষেত্রে বিশ্বব্যাপী রূপান্তর চলছে। আগামী সময়ে পুনর্নবীকরণযোগ্য শক্তিকে ভারতের অগ্রণী ভূমিকা থাকবে। সাথে আগামী দশকের মধ্যে এই ক্ষেত্রে ৭০ বিলিয়ন ডলারের ম্যাসিভ বিনিয়োগ হবে। এবং ভারত সারাবিশ্বে পুনর্নবীকরণযোগ্য শক্তির এক কেন্দ্রে পরিণত হতে চলেছে।’’

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button