প্রতিরক্ষা খাতে বড় চুক্তি আদানির, ৪০০ কোটি টাকায় কিনে নিলেন এই বিশাল সংস্থা

গৌতম আদানি (Gautam Adani) নিজের ব্যবসার ক্ষেত্রকে বাড়িয়ে বাড়িয়ে চলেছেন। এমনকি ভারতের প্রতিরক্ষা ব্যবস্থাতেও তার বড় যোগদান রয়েছে। আদানি গ্রুপের সাবসিডিয়ারি আদানি ডিফেন্স সিস্টেমস অ্যান্ড টেকনোলজিস লিমিটেড (ADSTL) এই ক্ষেত্রে এক বড় ভূমিকা পালন করে। একইসাথে এই সংস্থা ভারতের বৃহত্তম বিমান রক্ষণাবেক্ষণ, মেরামত এবং ওভারহল (MRO) এর কাজ করে।

আদানির সংস্থা এবার ‘এয়ার ওয়ার্কস গ্রুপ’ কে অধিগ্রহণ করার কথা জানিয়েছে। সেইজন্য ইতিমধ্যেই একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। প্রায় 400 কোটি টাকার বিনিময়ে এই চুক্তি সম্পাদিত হতে চলেছে। প্রসঙ্গত এই ‘এয়ার ওয়ার্কস গ্রুপ’ দেশের ২৭টি শহরে প্যান ইন্ডিয়া ব্যাপী বিশাল নেটওয়ার্ক রয়েছে।

আদানি প্রতিরক্ষা সংস্থার তরফে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে যে, ‘এয়ার ওয়ার্কস কোম্পানি দেশের প্রতিরক্ষা এবং মহাকাশ গবেষণায় বেশ বড় আকারে যুক্ত রয়েছে৷ ভারতীয় বায়ুসেনার বোয়িং 737 ভিভিআইপি বিমানের ল্যান্ডিং গিয়ার, P-8i বিমানের বিভিন্ন পর্যায়, ফেজ 32 থেকে ফেজ 48 পর্যন্ত ভারতীয় বায়ুসেনার বিভিন্ন MRO চেক করে। এয়ারবাস EASA এর ATR 42/72, A320 এবং B737 বিমানেরও রক্ষণাবেক্ষণ করে।

gautam adani all companies

চুক্তি সম্পর্কে এয়ার ওয়ার্কস গ্রুপের এমডি এবং সিইও ডি আনন্দ ভাস্কর বলেন যে, ভারতের প্রতিরক্ষা এবং বেসামরিক বিমান সেক্টরের MRO হাব হওয়ার সম্ভাবনা রয়েছে এই কোম্পানির। সাথে তিনি এই যোগ করেন যে, আদানি ডিফেন্স অ্যান্ড অ্যারোস্পেস প্ল্যাটফর্মের অধীনে যোগদান, এয়ার ওয়ার্কস এবং তার কর্মীদের জন্য এটি একটি বড় সুযোগ ভবিষ্যতে এখান থেকে বড় আকারের অর্থনইতিক এবং কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button