প্রতি সেকেন্ডে কামাচ্ছেন এত কোটি! হিন্ডেনবার্গকে উড়িয়ে সবাইকে পিছনে ফেললেন গৌতম আদানি

মার্কিন গবেষণা সংস্থার রিপোর্টের পর আদানি গ্রুপের (Adani Group) শেয়ারে ব্যাপক পতন নামে। তবে, এরপর আস্থা অর্জন করে গৌতম আদানি (Gautam Adani) বিদেশ থেকে বিপুল বিনিয়োগ পেয়েছেন। জিকিউজি কোম্পানি আদানির শেয়ার বাম্পার ক্রয় করেছে। রাজীব জৈনের জিকিউজি নামের কোম্পানি আদানি গ্রুপের চারটি কোম্পানির শেয়ারে ১৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করেছে। এই খবর আসার পর আদানির শেয়ার রকেটে পরিণত হয়।

গত সপ্তাহে আদানির শেয়ারে অসাধারণ পুনরুদ্ধার হয়েছে। আদানির শেয়ার দ্রুত উঠতে থাকে। আদানির ফ্ল্যাগশিপ কোম্পানি আদানি এন্টারপ্রাইজের শেয়ার ৪ দিনে ৫৭ % বেড়েছে। অন্যদিকে, আদানি গ্রুপের বাজারমূল্য বেড়েছে ১.৭ লক্ষ কোটি টাকা। আদানির শেয়ার বেড়ে যাওয়ায় গৌতম আদানির ব্যক্তিগত সম্পদ দ্রুত বেড়ে চলেছে।

   

অন্যদিকে আদানির শেয়ারের বৃদ্ধি, গৌতম আদানির কোম্পানির বাজার মূল্য পুনরুদ্ধার হিন্ডেনবার্গের উদ্দেশ্যকে ঝটকা দিয়েছে। GQG-এর রাজীব জৈন যিনি আদানি গোষ্ঠীর শেয়ার কিনেছেন, তিনিও একটি সাক্ষাৎকারের সময় বলেছিলেন যে, তিনি আদানি গোষ্ঠী নিয়ে গভীর অধ্যয়ন করেছেন এবং হিন্ডেনবার্গ রিপোর্টের সাথে একমত নন। হিন্ডবার্ডের রিপোর্ট নিয়ে এর আগেও প্রশ্ন উঠেছে। হিন্ডেনবার্গের বিরুদ্ধে আদানি গোষ্ঠীর ক্ষতি করে ব্যক্তিগত লাভের অভিযোগ আনা হয়েছে, কিন্তু আদানির শেয়ার পুনরুদ্ধার তার পরিকল্পনায় জল ঢেলে দিয়েছে।

গত সপ্তাহের শেষ ব্যবসায়িক দিন শুক্রবার গৌতম আদানির নেট মূল্য দ্রুত বৃদ্ধি পেয়েছে। গত শুক্রবার সবচেয়ে বেশি বেড়েছে আদানির শেয়ার। আদানির শেয়ার বৃদ্ধির কারণে শুক্রবার টানা দ্বিতীয় দিনের জন্য গৌতম আদানি বিশ্বের সবচেয়ে বড় লাভকারী ব্যক্তি ছিলেন। একদিনেই তার মোট সম্পদের পরিমাণ ১৪ শতাংশ বেড়েছে। শুক্রবার প্রতি সেকেন্ডে প্রায় ২ কোটি টাকা আয় করেছেন তিনি। শুক্রবার গৌতম আদানির স্টক বৃদ্ধির কারণে আদানির নেট মূল্য প্রায় ৪,৪২,৬৮,১২,০০,০০০ টাকা বেড়েছে। অর্থাৎ, প্রতি মিনিটে তিনি ১,১৮,০৪,৮৩,২০০ টাকা উপার্জন করেছেন। যেখানে তার সম্পদ প্রতি সেকেন্ডে ১,৯৬,৭৪,৭২০ টাকা বেড়েছে।

adani group share money

গৌতম আদানির শেয়ার বৃদ্ধির কারণে ফোর্বসের বিলিয়নেয়ার তালিকায় তার সম্পদ বেড়েছে ৪৩ বিলিয়ন ডলার। ফোর্বসের বিলিয়নেয়ার তালিকায় গৌতম আদানি ধনীদের তালিকায় ২৬ নম্বরে উঠে এসেছেন। গত সপ্তাহটা ভালোই গেছে গৌতম আদানির জন্য। এই সপ্তাহেও আদানির শেয়ারের দাম বাড়বে বলে আশা করা হচ্ছে।

সম্পর্কিত খবর