হিন্ডেনবার্গ অতীত! একদিনে এত টাকা কামালেন গৌতম আদানি, যা স্বপ্নেও ভাবেনি ইলন মাস্ক

গত কয়েকদিন ধরে ভারতীয় শেয়ারবাজারে আদানি গ্রুপের (Adani Group) শেয়ারের ক্রমাগত পতনের পর মঙ্গলবার উত্থান দেখা গিয়েছে। বুধবার দুপুর ২ টোর দিকে ১৫০০ টাকার বেশি লেনদেন হতে দেখা গিয়েছে আদানি গ্রুপের শেয়ারে। আদানি গ্রুপের শেয়ার এত দ্রুত বেড়েছে যে আদানি একদিনে প্রায় ৩.৩০,৩২,৩২,০০,০০০ টাকা আয় করেছেন। এমনকি ইলন মাস্কও একদিনে এত টাকা আয় করতে পারেননি। আদানি গ্রুপের এই অবস্থা দেখে মনে হচ্ছে আদানি গ্রুপ এখন ধীরে ধীরে হিন্ডেনবার্গের সুনামি থেকে বেরিয়ে আসছে।

আমেরিকান গবেষণা সংস্থা হিন্ডেনবার্গের প্রকাশিত রিপোর্টের পর শেয়ারবাজারে আদানি গ্রুপের পতন দেখা দিয়েছিল। আদানি গ্রুপের শেয়ার ৮০ থেকে ৮৫ শতাংশ কমে যায়। আদানির শেয়ারের পতনের কারণে তার কোম্পানির মার্কেট ক্যাপ ১৪০ বিলিয়ন ডলারে নেমে গেলেও এখন আদানির শেয়ার আবার বাড়তে শুরু করেছে। হিন্ডেনবার্গের সুনামিতে নিমজ্জিত আদানি এখন আবার তরতরিয়ে এগিয়ে চলেছে।

   

টানা দ্বিতীয় দিনে আদানি দুর্দান্ত প্রত্যাবর্তন করেছে এবং ধনীদের তালিকায় শীর্ষে উঠে এসেছেন। ফোর্বসের রিয়েল টাইম বিলিয়নেয়ার তালিকায় বড় পরিবর্তন ঘটেছে। গৌতম আদানি যিনি ক্রমাগত ফোর্বস রিয়েল টাইম বিলিয়নেয়ার সূচকের তালিকায় নীচে নামছিলেন, তিনি আজকের শীর্ষ লাভকারী হয়েছেন। দুপুর ১টার দিকে এই তালিকায় শীর্ষ বিজয়ী ছিলেন গৌতম আদানি।

একই সময়ে বিশ্বের সবচেয়ে ধনী শিল্পপতি বার্নার্ড আর্নল্ট, আজকের টপ লুজার। তিনি কয়েক ঘন্টার মধ্যে ১.৫ বিলিয়ন ডলার সম্পদ হারিয়েছেন। যদিও ধনীদের তালিকায় শীর্ষেই রয়েছেন তিনি। অন্যদিকে ইলন মাস্ক আজ ১.২ বিলিয়ন ডলার সম্পদ হারিয়েছেন এবং হারানোর প্রক্রিয়া অব্যাহত রয়েছে। ১৯৬ বিলিয়ন ডলারের সম্পদ নিয়ে ইলন মাস্ক আজ ধনীদের তালিকায় ২ নম্বরে পৌঁছেছেন।

সম্পর্কিত খবর