হাঙ্গেরি থেকে আইসল্যান্ড, ইন্দোনেশিয়া! ১০ হাজার টাকাতেই বিন্দাস ঘুরতে পারবেন এই ৯ দেশ

বিদেশে ঘুরতে (Travel) যেতে কে না চান। কিন্তু বিদেশে ঘুরতে যাওয়া মানেই হল খরচের পাহাড়। আর এই খরচের কথা ভেবেই হাজারো প্ল্যান করে শেষ মুহূর্তে পিছিয়ে আসেন অনেকে। আপনিও কি এই বছর অর্থাৎ ২০২৪ সালে কোথাও ঘুরতে যাওয়ার প্ল্যান করছেন? তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য।

বিদেশে যাওয়ার ইচ্ছা থাকলে আর পিছিয়ে যাবেন না, কারণ বিশ্বে এমন কিছু জায়গা আছে যেখানে ভারতীয় টাকার (Indian Rupee) দাম বেশি।  আজ এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের এমন কিছু দেশের কথা বলতে চলেছি, যাদের কারেন্সি ভারতের কারেন্সির তুলনায় অনেক দুর্বল। ফলে আপনি খুব সহজেই সুন্দর সুন্দর কিছু ট্রাভেল ডেস্টিনেশনে ঘুরে আসতে পারবেন।

ইন্দোনেশিয়া

   

প্রথমেই আসা যাক ইন্দোনেশিয়ার (Indonesia) কথায়। ইন্দোনেশিয়া ভ্রমণের জন্য খুবই সুন্দর একটি জায়গা। বেশিরভাগ দম্পতি এখানে হানিমুনে (Honeymoon) যান। পরিষ্কার নীল জল, জলবায়ু, সুন্দর প্রকৃতি এই দেশের পরিচয়। এখানে ভারতের এক টাকার মূল্য ১৮৬.৪৪ ইন্দোনেশিয়ান রুপির সমান।

indonesia

ভিয়েতনাম

ভিয়েতনাম (Vietnam)…ছবির মতো সুন্দর একটা দেশ। আপনিও যদি ভারতীয় হয়ে থাকেন তাহলে এখানে গেলে আপনি নিজেকে অনেক ধনী অনুভব করবেন। এই দেশটি কিছু চমৎকার ভিয়েতনামি খাবার এবং নদীর জন্য বিখ্যাত। এই দেশের টাকার মূল্য ভারতের চেয়ে অনেক কম। এখানে ভারতের ১ টাকা ২৯২.৮৭ ভিয়েতনামিজ ডং।

indo

কম্বোডিয়া

এবার আসা যাক কম্বোডিয়ার (Cambodia) কথায়। ক্যাম্বোডিয়ায় দেখার মতো অনেক কিছু আছে, আপনি রাজপ্রাসাদ, জাতীয় যাদুঘর এবং প্রত্নতাত্ত্বিক ধ্বংসাবশেষ দেখুন না কেন, কম্বোডিয়ায় দেখার মতো অনেক দুর্দান্ত স্পট রয়েছে।   এখানে ১ ভারতীয় রুপির দাম ৪৯.৪০ ক্যাম্বোডিয়ান রিয়াল।

cambodia

নেপাল

নেপালও (Nepal) রয়েছে এই তালিকায়। মাউন্ট এভারেস্ট এবং বিশ্বের আরও সাতটি সর্বোচ্চ চূড়া নেপালে অবস্থিত। ভারতীয়দেরও একটি সুবিধা রয়েছে যে এই দেশে যাওয়ার জন্য তাদের কোনও ভিসার প্রয়োজন হয় না। এখানে ভারতের ১ টাকা ১.৬০ নেপালিস রুপির সমান।

nepal everest

শ্রীলঙ্কা

সৈকত, পর্বত, সবুজ এবং ঐতিহাসিক স্মৃতিসৌধের জন্য শ্রীলঙ্কা (Sri Lanka) ভারতীয়দের মধ্যে খুব বিখ্যাত। ভারতের এক রুপি এখানে ৩.৯৩ শ্রীলঙ্কান রুপির সমান। শ্রীলংকা যাওয়া যদি আপনার স্বপ্ন হয়, তাহলে আপনি টাকার চিন্তা না করে আপনার পরিবারের সাথে এখানে ঘুরে আসতে পারেন।

sri lanka

হাঙ্গেরি

হাঙ্গেরি (Hungary) তার সংস্কৃতি এবং স্থাপত্যের জন্য খুব বিখ্যাত। এখানে আপনি রোমান, তুর্কি এবং অন্যান্য সংস্কৃতির প্রভাবও দেখতে পারেন। আপনি যখনই এখানে আসবেন, অবশ্যই প্রাসাদ এবং পার্কগুলি দেখতে ভুলবেন না। হাঙ্গেরির রাজধানী বুদাপেস্ট বিশ্বের অন্যতম রোমান্টিক শহর। আমরা যদি হাঙ্গেরির কথা বলি, তাহলে ভারতের ১ রুপি এখানে ৪.২২ হাঙ্গেরীয় ফোরিনের সমান।

hungary

আইসল্যান্ড

এবার বিশ্বের অন্যতম সুন্দর দেশ আইসল্যান্ডের (Iceland কথায় আসা যাক। এই দেশে যাওয়ার স্বপ্ন কমবেশি সকলেরই থাকে। এখানে থাকা জাদুকরী ল্যান্ডস্কেপ এবং সাংস্কৃতিক সমৃদ্ধি আপনার হৃদয় ছুঁয়ে যাবে। কিন্তু এই দেশেও ভারতীয় রূপি শক্তিশালী। এখানে ভারতীয় এক টাকা ১.৬৬ আইসল্যান্ডিক ক্রোনার সমান।

iceland

কোস্টারিকা

আজ এই প্রতিবেদনে কথা হবে কোস্টারিকাকে (Costa Rica) নিয়েও। এই দেশেও ভারতীয় টাকার জোর বেশি। কোস্টারিকা, তার প্রচুর জীববৈচিত্র্য এবং ল্যান্ডস্কেপের জন্য বিখ্যাত। আপনি এখানকার পরিবেশদেখলে চমকে যাবেন। এখানে ভারতীয় এক টাকা ৬.৩০ কোলোনের সমান।

costa rica

প্যারাগুয়ে

এবার আসা যাক প্যারাগুয়ের (Paraguay কথায়। প্যারাগুয়ে দক্ষিণ আমেরিকার (South America) একটি সুন্দর দেশ, এই দেশটি ভ্রমণকারীদের জন্য প্রথম পছন্দ হিসাবে রয়ে গেছে। প্যারাগুয়েরও নিজস্ব বিশেষ ও আকর্ষণীয় গন্তব্য রয়েছে, যা প্রকৃতির সৌন্দর্যকে প্রতিফলিত করে। এখানে ভারতের এক রুপি প্যারাগুয়ের গুয়ারানির ৮৭.৮১ টাকার সমান।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর