৫,০০০ থেকে ৩৯,৫০০ কোটি টাকা, কিভাবে এত সম্পত্তি বানালেন রাকেশ ঝুনঝুনওয়ালা! রইল তাঁর সিক্রেট

রাকেশ ঝুনঝুনওয়ালাকে (Rakesh Jhunjhunwala) আলাদা করে কোনো পরিচয় দেওয়ার প্রয়োজন নেই। এখন তিনি ভারতীয় শেয়ার বাজারের এক তারকা, যাকে সারা বিশ্ব ‘ইন্ডিয়ান স্টক মার্কেট কিং’ নামেই চেনে। তবে শুরুটা তার জন্য মোটেই এত সহজ থাকেনি, সাফল্য অর্জনের জন্য তাকে করতে হয়েছে কঠোর পরিশ্রম। মাত্র ৫,০০০ টাকা দিয়ে শুরু করেছিলেন তিনি আর আজ তিনি প্রায় ৫ বিলিয়ন ডলার বা ৩৯,৫২৭ কোটি টাকার মালিক। তো চলুন জেনে নেওয়া যাক রাকেশ ঝুনঝুনওয়ালার সাফল্যের কথা।

১৯৬০ সালের ৫ জুলাই রাকেশ ঝুনঝুনওয়ালা মুম্বাইয়ের একটি পরিবারে জন্মগ্রহণ করেন। রাকেশ ঝুনঝুনওয়ালার বাবা একজন আয়কর বিভাগের কর্মকর্তা ছিলেন। তিনি প্রায়শই তার বাবাকে শেয়ার বাজারে বিনিয়োগের সংক্রান্ত ব্যাপারে তার বন্ধুদের সাথে কথা বলতে শুনতেন এবং সেখান থেকেই রাকেশ ঝুনঝুনওয়ালার স্টক মার্কেটের প্রতি আগ্রহও খুব বেড়ে যায় মাত্র ১৫-১৬ বছর বয়সেই।

পড়াশোনা শেষ করার পর, রাকেশ ঝুনঝুনওয়ালা তার বাবার কাছে ভারতীয় শেয়ার বাজারে বিনিয়োগ করার ইচ্ছা প্রকাশ করেন কিন্তু তার বাবা তাকে তক্ষুনি তাকে অর্থ দিতে অস্বীকার করেন। এর কিছু সময় পর রাকেশ ঝুনঝুনওয়ালা তার নিজের সঞ্চয়ের ৫,০০০ টাকা ভারতীয় স্টক মার্কেটে প্রথমবার বিএসই সেনসেক্স শেয়ারের আকারে বিনিয়োগ করা শুরু করেন। সেসময়ে আজকের দৈত্যাকার বাজার ছিল মাত্র ১৫০ পয়েন্টের কাছাকাছি।

রাকেশ ঝুনঝুনওয়ালা ১৯৮৬ সাল থেকেই ভারতীয় স্টক মার্কেটে সাফল্য পেতে শুরু করেন। তার প্রথম সাফল্য ছিল টাটা টি-এর শেয়ারে, প্রায় ৫,০০০ শেয়ার ৪৩ টাকায় কিনে মাত্র ৩ মাসের মধ্যে ১৪৩ টাকায় বিক্রি করে দেন। এখান থেকেই তার ভারতীয় শেয়ারবাজারে অগ্রগতির যাত্রা শুরু হয়। আপনারা জানলে অবাক হবেন কিন্তু গত অর্থবর্ষে তার সম্পদ বেড়েছে প্রায় ১৫ শতাংশ।

রাকেশ ঝুনঝুনওয়ালা ১৯৮৬ থেকে ১৯৮৯ সালের মধ্যে ভারতীয় স্টক মার্কেটে প্রায় ২০ থেকে ২৫ লক্ষ টাকা লাভ করেছিলেন। পরবর্তী ২-৩ বছর ভারতীয় শেয়ার বাজারের অবস্থা খুব ভালো না থাকলেও রাকেশ ঝুনঝুনওয়ালা সেই সময়ে টাটা পাওয়ারের প্রায় ১১০০ থেকে ১২০০টি শেয়ার কিনেছিলেন, যা তৎকালীন সময়ের হিসেবে প্রায় ৫০-৫৫ লক্ষ টাকার সম্পত্তি ছিল।

একইভাবে, রাকেশ ঝুনঝুনওয়ালা টাইটান কোম্পানির ৬ কোটি শেয়ার ​​কিনেছিলেন মাত্র ৩ টাকা প্রতি শেয়ার হিসেবে। পরে তা তিনি ৩৯০ টাকা দরে বিক্রিও করে দেন। আজকের সময়ে, রাকেশ ঝুনঝুনওয়ালার স্টক মার্কেট পোর্টফোলিওতে অনেক নামী কোম্পানির শেয়ার পাওয়া যায়। রাকেশ ঝুনঝুনওয়ালার সাফল্যের চাবিকাঠি হল “Buy Right and Hold Tight” যার অর্থ সঠিকভাবে কিনুন এবং শক্ত করে ধরে রাখুন।

rakesh jhunjhunwala ncc

প্রসঙ্গত আপনাদের জানিয়ে রাখি যে, রাকেশ ঝুনঝুনওয়ালা নিজের এয়ারলাইন শুরু করতে চলেছেন। হালেই তিনি একটি বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমান কিনে নিজের ব্যাবসার সফর শুরু করতে চলেছেন। তার এই বিমান সংস্থার নাম হবে আকাশ এয়ারলাইন্স।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button