৮০ কোটি ভারতবাসীর জন্য সুখবর! রেশন নিয়ে বড় সিদ্ধান্ত সরকারের! শুনে খুশি হবেন আপনিও

আপনিও কি সরকারের (Government) থেকে বিনামূল্যের রেশন (Ration) পেয়ে থাকেন? তাহলে আপনার জন্যও সুখবর নিয়ে এসেছি আমরা। মোদী সরকার বিনামূল্যের রেশন নিয়ে এমন এক সিদ্ধান্ত নিয়েছে যার প্রভাব পড়বে কোটি কোটি মানুষের ওপর। তাই ভালো করে জেনে নিন কী করবে সরকার।

আপনি যদি এতদিন কেন্দ্র সরকারের তরফে বিনামূল্যের রেশন পেয়ে এসেছেন তাহলে এবার সেপ্টেম্বর মাসের পরেও এই সুবিধা পেতে পারেন আপনি। মোদী সরকারের শুরু করা প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা (PMGKAY)-এর অধীনে এখনো পর্যন্ত সুবিধা পেয়েছেন দেশের কোটি কোটি মানুষ।

সোমবার এই তথ্য জানিয়েছেন খাদ্য সচিব সুধাংশু পান্ডে। তিনি বলেন যে, সরকার বিনামূল্যে রেশন পরিষেবা প্রকল্পটি ৩০ সেপ্টেম্বরের পরেও বাড়ানোর পরিকল্পনা করছে এবং শীঘ্রই এই নিয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। যদিও কবে নাগাদ এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে সে বিষয়ে কিছু জানাতে পারেননি তিনি।

প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা শুরু হয় ২০২০ সালের মার্চ মাস থেকে। সেইসময় কেন্দ্র এবং রাজ্য সরকার করোনা পরিস্থিতিতে বিনামূল্যে রেশন দেওয়ার প্রচার শুরু করে। জানলে অবাক হবেন, কেবল এই একটি প্রকল্পের অধীনে সারা দেশে প্রায় ৮০ কোটি মানুষকে বিনামূল্যে রেশন দেওয়া হয়। এখানে দেশের জনগণকে প্রতি মাসে ৫ কেজি রেশন দেওয়া হয় সরকারের পক্ষ থেকে।

২০২০ সালের মার্চ মাস থেকে এই প্রকল্প শুরু করার পর করোনা অবস্থা কেটে গেলেও সরকার মেয়াদ বাড়িয়েই চলেছে। আসলে করোনা পরিস্থিতিতে দেশের আর্থ সামাজিক ব্যবস্থার ব্যাপক ক্ষতি হয়, সেই ক্ষতিকে রোধ করার জন্যই সরকার এই পরিকল্পনা চালিয়ে যাচ্ছে। আগামী অক্টোবরেও বাড়ানো হতে পারে বলেই জানা গিয়েছে। বিশেষজ্ঞদের ধারণা ২০২২ সাল অবধি রেশন দেওয়া হতে পারে।

antyodaya anna yojana ration card

সরকারের কত খরচ হয়েছে : এখনও পর্যন্ত এই প্রকল্পের সুবিধা নিয়েছেন কয়েক কোটি মানুষ। সরকার তাদের হিসেবে জানিয়েছে যে, মোট ২.৬০ লক্ষ কোটি টাকা খরচ করা হয়েছে এই প্রকল্প চালানোর জন্য। যদিও এই তথ্য পুরনো, সরকার ধরে রেখেছে তাদের মোট ৩.৪০ লক্ষ কোটি টাকা খরচ করতে হবে বলে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button