ভুলে যান দিঘা, ডুয়ার্স! লোকাল ট্রেনে চেপে চলে আসুন এই মনোরম জায়গায়, হারিয়ে যাবেন সৌন্দর্যে

শীত এখন শেষ। কিন্তু গ্রীষ্মের প্রচণ্ড দাবদাহ আসার আগে আর কটা দিনই বাকি। তার আগে চাইলেও ঘুরে আসতে পারেন আপনি। আর সেজন্য মাত্র দুটো দিন দিলেই হবে। কিন্তু কোথায় যাওয়া যায় তাই ভাবছেন তো? কলকাতার (Kolkata) খুব কাছেই অবস্থিত গড় মান্দারণ সম্পর্কে জানাবো আমরা।

হুগলি (Hooghly) জেলাতে অবস্থিত এই স্থান। শ্রীরামকৃষ্ণের জন্মভূমি কামারপুকুর থেকে গড় মান্দারণে দূরত্ব মাত্র ৩ কিলোমিটার। সেখানে যাওয়ার জন্য আপনাকে হাওড়া থেকে আরামবাগের কোনো লোকাল ট্রেন ধরতে হবে। এরপর বাসে করে গড় মান্দারণ।

   

যদিও দিনের শেষে আপনাকে আবার কামারপুকুর কিংবা জয়রামবাটিতে ফিরে আসতে হবে। কারণ সেখানে থাকার কোনো জায়গা নেই। পরের দিন সকালবেলা আবারো যেতে পারেন সেই স্থান। ২০০ একর জমির ওপর রয়েছে গড় মান্দারণ পর্যটন কেন্দ্র।img 1 1677239357559

সেখানে গাজী পীরের দরগা রয়েছে। জানা যায় হুসেন শাহের সেনাপতির সমাধি হিসাবেই এই দরগা স্থাপন করা হয়। সেখানের জঙ্গলে রয়েছে শাল, শিমুল, পিয়াল, সেগুন প্রভৃতি গাছ। দারুণ নিস্তব্ধ সেই স্থান। এছাড়া গড় নামের একটি সুড়ঙ্গ ছিল সেখানে। গড়ের পাশেই রয়েছে ছোট চড়া যুক্ত জলাশয়।

যদিও আপনি মাজার দর্শন করতে না চাইলে জঙ্গল ঘুরে এসে পবিত্র জয়রামবাটি অথবা কামারপুকুর দর্শন করে আসতে পারেন। দিন দুয়েকের ঘুরতে যাওয়ার জন্য মন্দ নয় এই স্থান। ফেরার সময় দারুণ এক অভিজ্ঞতা নিয়ে ফিরতে পারবেন।

সম্পর্কিত খবর