ভুলে যান গ্যাস সিলিন্ডারের ঝঞ্জাট, চলে এল সোলার ওভেন! দাম শুনলে চমকে যাবেন আপনিও

রাশিয়া ইউক্রেন যুদ্ধের কারণে দেশদুটির মোট কত ক্ষতি হয়েছে জানা না গেলেও বিশ্বজুড়ে চূড়ান্ত ক্ষতির সম্মুখীন হয়েছে বিভিন্ন দেশ। জ্বালানি যেমন পেট্রোল ডিজেল এবং রান্নার গ্যাসের দাম বাড়ায় তার সরাসরি প্রভাব পড়েছে বাজারে।

বিশ্বজুড়ে চরম আর্থিক সমস্যায় ভুগছে সমস্ত দেশ। ইউরোপ তাদের ইতিহাসের সর্বোচ্চ মূল্যবৃদ্ধির মধ্যে রয়েছে। ভারতের অবস্থা সারা বিশ্বের চেয়ে কিছুটা ভালো হলেও খুব সুখকর পরিস্থিতি নয়। গ্যাসের দাম বাড়ায় হেঁশেল নিয়ে সমস্যায় ভুগছে দেশবাসী। কিন্তু এবার আর আপনাদের প্রতি মাসে একটা মোটা অংক খরচ করতে হবেনা গ্যাসের পিছনে। কিন্তু কীভাবে? চলুন বলছি সে কথা।

একসময় মানুষ কাঠের উনুনে রান্না করতো, সভ্যতার অগ্রগতিতে সেই স্থান নেয় গ্যাস। এবার গ্যাস সিলিন্ডারকেও পিছনে ফেলেছে সোলার চুল্লি। আর আপনাকে প্রতি মাসে মোটা অংকের খরচ করতে হবেনা গ্যাসের পিছনে। সোলার চুল্লি দিয়ে একদম নিখরচায় নিজের রান্না সম্পুর্ন করতে পারবেন আপনি।

এই উনুন তৈরি করেছে ভারতের সবচেয়ে বড় তেল কোম্পানি ইন্ডিয়ান অয়েল (Indian Oil corporation)। তাদের দাবী তিনবেলা কোনো খরচ ছাড়াই রান্না করা সম্ভব হবে তাদের এই নয়া নির্মিত উনুনে। কিন্তু কিভাবে কাজ করে সেটি? সংস্থার তরফে জানানো হয়েছে যে, বাড়ির বাইরে সোলার প্যানেলের সাথে লাগানো থাকবে এই উনুন। সেখানে সৌরশক্তি সংগ্রহ করেই হবে কাজ।

এমনকি রাত্রিবেলাতেও ব্যাবহার করা যাবে এটি। আসলে অব্যবহৃত শক্তিকে জমিয়ে রাখতে পারে এই উনুন। আর তার ফলেই মেঘলা আবহাওয়া বা রাত্রিতে সহজেই কাজ করতে পারবে এই উনুন। কোম্পানির দাবী যে, উনুনটি কেনার সময়ই যা একবার খরচ হবে। তারপর আর সেভাবে কিছুই খরচ হবেনা।

কেন্দ্র সরকারের নির্দেশনায় তৈরি এই অভূতপূর্ব উনুনটির উদ্বোধন করেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরি। এই উনুনের নাম দেওয়া হয়েছে সূর্য নূতন। তবে এই উনুনকে অনেকেই সোলার কুকারের সাথে গুলিয়ে ফেললেও জানিয়ে রাখি যে, এটি সম্পূর্ন আলাদা। সোলার কুকারে রান্না করার জন্য সেটিকে রোদে বসিয়ে রাখতে হয়, কিন্তু এক্ষেত্রে সেইরকম কোনো বালাই নেই।

solar cooking

ইন্ডিয়ান অয়েল সংস্থার তরফেই জানানো হয়েছে যে, চারজনের পরিবারের তিন বার খাবার খুব সহজেই তৈরি করতে পারে এই সোলার উনুন। তাই মাত্র একবার কিনে নিলেই আপনার রান্না করার খরচ হয়ে যাবে শুন্য। মিডিয়া রিপোর্ট অনুযায়ী এই সোলার উনুনের দাম ১৮ হাজার থেকে ৩০ হাজার টাকা পর্যন্ত হতে পারে। একবার খরচ করলেই আজীবন নিখরচায় রান্না করতে পারবেন।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button