এই প্রথম দেশীয়ভাবে অ্যালুমিনিয়াম রেক তৈরি হলো ভারতে, নতুন ইতিহাস গড়ল রেল

ভারতীয় রেল (Indian Railways) আরো একবার দেশের সম্মান বাড়িয়েছে সারা বিশ্বের সামনে। যাত্রী পরিবহনের ক্ষেত্রে বন্দে ভারত এক্সপ্রেসের মত ট্রেন চালু করার পর এবার মালবাহী ট্রেনেও বড়সড় পরিবর্তন নিয়ে আসতে চলেছে। পণ্যবাহী ট্রেনের জন্য প্রথমবার অ্যালুমিনিয়াম নির্মিতি রেল ছুটেছে ওড়িশার ভুবনেশ্বর থেকে। খোদ রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব গতকাল এই ট্রেনকে সবুজ পতাকা দেখান যাওয়ার জন্য।

এই অ্যালুমিনিয়াম রেক তৈরি হয়েছে হিন্দালকো এবং বেস্কো লিমিটেড ওয়াগন ডিভিশন এর যৌথ সহযোগিতায়। রেলের এই পদক্ষেপের ফলে এবার থেকে প্রতি ওয়াগনে ১০০ কেজি পর্যন্ত ওজন কমে যাবে। আর সেই কারণে কমবে কার্বন ফুটপ্রিন্ট। আসলে এই অ্যালুমিনিয়াম কোচগুলি স্টিলরেকের চেয়ে ১৮০ টন হালকা। সেজন্য সমান দূরত্ব যেতে আরো কম বিদ্যুৎ খরচ হয়েছে এবং ট্রেনের গতিও বেড়েছে।

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এদিন বলেন যে, “এটি আমাদের দেশের জন্য একটি গর্বের মুহূর্ত। স্বদেশী প্রযুক্তিতে এই হালকাওজনের অ্যালুমিনিয়াম ওয়াগন নির্মাণ ভারতীয় রেলের জন্য একটি বড় উদ্ভাবন”। তিনি এও জানান যে, এই ওয়াগনগুলো 14,500 টন CO2 নির্গমন সাশ্রয় করে এবং সেই সাথে এগুলোর মালবহন ক্ষমতাও বেশি। কম শক্তি খরচ করেও যেতে পারে।

এতদিন মরচে পড়ার কারণে ওয়াগন নষ্ট হতো কিছুটা, কিন্তু এবার আর সেই সমস্যা থাকছে না। 30 বছর পরেও এগুলো 100% পুনর্ব্যবহারযোগ্য। নির্মাণকারী সংস্থা হিন্ডালকো তাদের এক বিবৃতিতে জানিয়েছে যে, রেলওয়ে আগামী বছরগুলিতে এক লক্ষেরও বেশি এরকম ওয়াগন মোতায়েন করার পরিকল্পনা করছে। সংস্থাটি সেই সাথে এটাও জানিয়েছে যে, রেলের এই পদক্ষেপের ফলে 25 লক্ষ টনেরও বেশি কার্বন নির্গমন কমে যাবে।

রেলের সংস্থা আরডিএসও-অনুমোদিত ডিজাইনের উপর ভিত্তি করে বেসকো এই নতুন উচ্চক্ষমতা সম্পন্ন ওয়াগনগুলির নির্মাণ করেছে। তৈরি হয়েছে ওডিশার হিরাকুঁদে হিন্দালকোর রোলিং ফ্যাসিলিটিতে। সর্বাধুনিক প্রযুক্তিতে তৈরি হয়েছে এই স্বদেশী ওয়াগন গুলো। এই নতুন মালবাহী রেকগুলো আগের চেয়ে ১৮০ টন বেশি মাল পরিবহন করতে পারে।

1104185 freight train

প্রসঙ্গত মালবাহী ট্রেনে সফল পরীক্ষণ চালানোর পর Hindalco এবার উচ্চ গতির যাত্রীবাহী ট্রেনের জন্য অ্যালুমিনিয়াম কোচ তৈরি করার পরিকল্পনা করছে৷ বস্তত অ্যালুমিনিয়াম ট্রেনগুলি মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং জাপানে সবচেয়ে বেশি দেখা যায়। ভারতীয় রেলের লজিস্টিকসকে আরও দক্ষ করে তুলতে এবং আত্মনির্ভর ভারতের স্বপ্নকে এগিয়ে নিয়ে যেতে এই অ্যালুমিনিয়াম রেকগুলো বড় অবদান রাখবে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button