ফাইনালে ভারত না থাকলেও ইংল্যান্ড-পাকিস্তান ম্যাচে মাঠ কাঁপাবেন এই ভারতীয়, চেনেন একে?

টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে যে ভারত ছিটকে গিয়েছে, তা সবারই জানা। সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে হেরে এই প্রতিযোগিতা থেকে বিদায় নিতে হয়েছে টিম ইন্ডিয়াকে। আজ ফাইনালে পাকিস্তানের মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড। এই ম্যাচটি অনুষ্ঠিত হবে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারে, তবে ফাইনালের পরে একটি ভারতীয় কণ্ঠই মূল আকর্ষণ হতে চলেছে। আমরা ভারতীয় বংশোদ্ভূত ১৩ বছর বয়সী জানকী ঈশ্বরের কথা বলছি।

T20 বিশ্বকাপ ফাইনালের পর মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে সমাপনী অনুষ্ঠানে পারফর্ম করবেন জানকী। জানকী অস্ট্রেলিয়ায় জন্মগ্রহণ করেন এবং সেখানেই বেড়ে ওঠেন। ‘দ্য ভয়েস অস্ট্রেলিয়া’-তে তার সুরেলা কণ্ঠ দিয়ে বিশ্বের কোটি কোটি মানুষকে তার ভক্ত বানিয়েছিলেন। জানকীকে এখন অস্ট্রেলিয়ান রক গ্রুপ আইসহাউসের সাথে সমাপনী অনুষ্ঠানে পারফর্ম করতে দেখা যাবে।

আইসহাউসের ‘উই ক্যান গেট টুগেদার’ গানে পারফর্ম করবেন জানকী। এতে জিম্বাবোয়ের থান্ডে সিকভিলাকেও তাঁর সাথে পারফর্ম করতে দেখা যাবে। একটি ইংরেজি সংবাদপত্রের সঙ্গে কথোপকথনে জানকীকে এই নিয়ে কথা ব্লার সময় বেশ আবেগপ্রবণ দেখাচ্ছিল। তিনি বলেন- মেলবোর্নে বিশাল জনতার সামনে পারফর্ম করা এবং সারা বিশ্বের লাখ লাখ মানুষ এই পারফরম্যান্স দেখতে পাবেন, এটি একটি অবিশ্বাস্য অভিজ্ঞতা হবে। আমার বাবা-মা ক্রিকেট ভক্ত। তার মাধ্যমেই আমি এই সুযোগ সম্পর্কে জানতে পারি। টিকিট বিক্রি হয়ে গেছে বলে শুনেছি। আমি পারফরম্যান্স এবং ম্যাচের জন্য মুখিয়ে আছি। ভারত ফাইনাল খেললে ভালো হতো।

একটি পপ কালচার ম্যাগাজিন অনুসারে, রাগ কামাসে গান গাওয়া থেকে শুরু করে দ্য ভয়েস অস্ট্রেলিয়াতে বিলি ইলিশের “লাভলি” কভার করা পর্যন্ত, গায়ক-গীতিকার জানকী ঈশ্বর তার কণ্ঠের জন্য প্রচুর প্রশংসা অর্জন করেছেন। তিনি ২০২১ সালে কিথ আরবান, রিটা ওরা এবং জেসিকা মাউবয়ের মতো কোচদের আকৃষ্ট করার পরে অস্ট্রেলিয়ায় বেশ জনপ্রিয় হয়ে ওঠেন। জানকী কিছুদিন আগে কেরালায় টেলিভিশন পারফরম্যান্স করার সুবাদে ভারতে সময় কাটিয়েছেন ।

জানকীর বাবা-মা, দিব্যা রবীন্দ্রন এবং অনুপ দিবাকরণ, কেরালার কোঝিকোড়ের বাসিন্দা। তাঁরা গত ১৫ বছর ধরে অস্ট্রেলিয়ায় বসবাস করছেন। জানকীর বাবা-মা তাকে প্রথমে ভারতীয় সঙ্গীতের সাথে পরিচয় করিয়ে দেন এবং জানকী পাঁচ বছর বয়সে কর্ণাটক গানের পাঠ নিতে শুরু করেন। ধীরে ধীরে জানকী পপ গানও আয়ত্ত করেন। উল্লেখ্য, ফাইনাল ম্যাচ শুরুর আগে একটি অনুষ্ঠানে বিশ্বকাপে অংশগ্রহণকারী প্রতিটি দলকে সম্মাননা দেওয়া হবে।

janaki easwar 2

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল খেলা হবে ইংল্যান্ড ও পাকিস্তানের মধ্যে। এই ম্যাচের জন্য প্রস্তুত দুই দলই। গ্রুপ পর্বে ইংল্যান্ড ও পাকিস্তান দুই দলই অঘটনের শিকার হয়। যাইহোক, এর পরে তারা দুজনেই তাদের পারফরম্যান্সের উন্নতি করে এবং ফাইনালে উঠতে সক্ষম হয়েছে। প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডকে হারায় পাকিস্তান এবং দ্বিতীয় সেমিফাইনালে ভারতকে হারিয়েছে ইংল্যান্ড। ফাইনালে যে দলই জিতুক, সেটা হবে তাদের দ্বিতীয় বিশ্বকাপ শিরোপা। পাকিস্তান ২০০৯ সালে এবং ইংল্যান্ড ২০১০ সালে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছিল।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button