ভারতের ইন্টারনেট বাজারে মুকেশ আম্বানিকে টক্কর দেবেন ইলন মাস্ক, এভাবে লাভ হবে আপনার

এবার ভারতে (India) ব্রডব্যান্ডের (Broadband) বাজারে জোরদার লড়াই দেখা যাবে। লড়াই হবে টেসলার মালিক বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ইলন মাস্কের (Elon Musk) সাথে মুকেশ আম্বানির (Mukesh Ambani)। ভারতে স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট ব্যবসার অনুমোদন চেয়েছে ইলনের স্টারলিংক। ইতিমধ্যেই ভারতী এয়ারটেল (Bharti Airtel) এবং জিও (Jio) এই ক্ষেত্রে প্রবেশ করেছে। এরপর স্টারলিংকের মত সংস্থার এই ক্ষেত্রে প্রবেশ এক বড় চ্যালেঞ্জ।

দেশীয় কোম্পানি গুলোর সাথে ইলনের এই লড়াইয়ে সবচেয়ে বেশী উপকৃত হবেন উপভোক্তারা। জানলে অবাক হবেন যে, ২০২৫ সালের মধ্যে ভারতের এই ক্ষেত্রে মার্কেটের দাম হবে ১৩ বিলিয়ন ডলার। আর তাই এত বড় বাজার হাতছাড়া করতে চাননা ইলন মাস্ক। তাই এবার ভারতেও এই পরিষেবা শুরু করছে স্টারলিংক।

আর মাস্কের এই পদক্ষেপের কারণে এবার স্যাটেলাইট পরিষেবা সহ ব্রডব্যান্ডের বাজারে মুকেশ আম্বানি এবং সুনীল ভারতী মিত্তলকে বড় চ্যালেঞ্জের সম্মুখীন করবেন ইলন মাস্ক। কয়েকদিন আগেই জিও ইনফোকম এবং এয়ারটেল অনুমতি চেয়েছে এই পরিষেবা শুরু করার জন্য।

starlink internet 1

কিন্তু এই যুদ্ধে কি লাভ হবে ? এর ফলে খুব শীঘ্রই দেশের বিভিন্ন প্রান্তে হাই স্পিড ইন্টারনেট এর সুবিধা পাওয়া যাবে। তাছারা খুবই প্রত্যন্ত অঞ্চলেও এই সুবিধা উপভোগ করা যেতে পারে। এর ফলে যেমন কানেকটিভিটি বাড়বে তেমনি বাড়বে ইন্টারনেটের ব্যাবহার।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button