৩১ অগস্টের মধ্যে এই কাজ না করলে হবে ৫০০০ টাকা জরিমানা! সতর্ক করল আয়কর বিভাগ

সারাদেশে নিজেদের আয়কর রিটার্ন করার সময়সীমা শেষ হয়েছে গত ৩১ শে জুলাই। তবে আপনি যদি সেই সময়ের মধ্যেও নিজের ট্যাক্স চোকাতে না পারেন তাহলে আগামী ৩১ শে ডিসেম্বরের মধ্যেও ট্যাক্স ফাইল করতে পারেন। কিন্তু সেক্ষেত্রে আপনাকে ৫,০০০ টাকা জরিমানা দিতে হবে। কিন্তু আপনি যদি ৩১শে জুলাই এর মধ্যে ট্যাক্স ফাইল করে থাকলেও কিছু প্রক্রিয়া এখনো বাকি রয়ে গিয়েছে। এখনও সম্পূর্ণ না করে থাকেন, তাহলে শীঘ্রই তা করে ফেলুন।

আপনার ট্যাক্স রিটার্ন যাচাই না হওয়া পর্যন্ত সরকারের খাতায় পুরো প্রক্রিয়াকে সম্পূর্ণ বলে বিবেচনা করা হয় না। আর সেই কারণে আপনাকে ই-ভেরিফিকেশনের সুবিধা প্রদান করছে সরকার। আগে এই প্রক্রিয়া সম্পূর্ন করার জন্য ১২০ দিন পাওয়া গেলেও এখন মাত্র ৩০ দিন রয়েছে আপনার হাতে। তাই আগামী ৩১ শে আগস্টের মধ্যেই আপনাকে নিজের ই-ভেরিফিকেশন সম্পূর্ন করতে হবে।

এর আগে দেশের আয়কর বিভাগ ২৯ জুলাই এক বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছিল যে, কোনো করদাতা যদি ৩১ শে জুলাই এর মধ্যেই নিজের ট্যাক্স দাখিল করেছেন, তাহলে তিনি ১২০ দিন পাবেন ই-ভেরিফিকেশনের জন্য। কিন্তু ১ আগস্ট রিটার্ন দাখিল করলে ৩১ আগস্টের মধ্যেই তাদের প্রক্রিয়া সম্পূর্ন করতে হবে।

আপনাদের জানিয়ে রাখি যে, যাচাই এর কাজ যদি সম্পূর্ন না হয় তাহলে আপনার রিটার্ন দাখিল অসম্পূর্ণ বলেই বিবেচিত হবে। আপনাকে যাচাই করার জন্য আয়কর বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। আপনি সেখানেও কাজ সম্পন্ন করতে পারেন আবার আপনি অফলাইনে করতে চাইলে পোস্টের সাহায্যে আপনাদের স্পিড পোস্ট করতে হবে ব্যাঙ্গালোর অফিসে।

woman money

আপনি কবে আয়কর রিটার্ন করেছেন তার ওপর ভিত্তি করেই ৩০ দিন বা ১২০ দিনের সময়সীমা পেয়ে যাবেন আপনি। তাই এই অবস্থায় আপনি রিটার্ন শীঘ্রই দিয়ে থাকলে ১২০ দিন পেয়ে যাবে। আবার আপনি যদি আগস্ট মাসের ২৫ তারিখে রিটার্ন ফাইল করেন তাহলে ২৪ তারিখের মধ্যেই যাচাই এর সময়সীমা শেষ হবে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button