এবছর পড়বে না তেমন শীত, ঠান্ডা নিয়ে ভয়ঙ্কর আভাস দিল IMD! শুনে আঁতকে উঠবেন

দেশের আবহাওয়া যেন কার্যত ওলটপালট হয়ে গিয়েছে। বর্তমানে ডিসেম্বর (December) মাস চলছে। কিন্তু ঠান্ডার ‘ঠ’- ও নেই কোথাও। পাহাড়ি রাজ্যগুলিতে কিছুটা ঠান্ডা পড়লেও দেশের অধিকাংশ জায়গা থেকে যেন মুখ ফিরিয়েছে শীতল আবহাওয়া। এদিকে এহেন আবহাওয়ার মাঝেই একপ্রকার মুখে মাছি ঢুকে যাওয়ার মতো তথ্য দিল ভারতীয় আবহাওয়া বিভাগ ব আইএমডি (India Meteorological Department)। এ বছর সারা দেশের আবহাওয়া মোটের ওপর গরমই থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

hot weather

   

IMD পূর্বাভাস দিয়েছে, যে সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকতে পারে। আপনি জানলে অবাক হবেন, ১৯০১ সালের পর তৃতীয় উষ্ণতম নভেম্বর ছিল চলতি বছর। ১৯০১ সালের পর থেকে ফেব্রুয়ারি, আগস্ট এবং নভেম্বর ভারতে সবচেয়ে উষ্ণতম মাস।

আইএমডির বিজ্ঞানীরা জানাচ্ছেন, ২০২৩ সাল পৃথিবীর সবচেয়ে উষ্ণতম বছর হওয়ার পথে রয়েছে। ফলে বুঝতেই পারছেন, ডিসেম্বর মাসটাও মোটের ওপর গরমের মধ্যে দিয়েই কাটতে চলেছে। আইএমডি-র মহাপরিচালক মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, এল নিনো, পশ্চিমী ঝঞ্ঝা এবং বঙ্গোপসাগরে আসন্ন ঘূর্ণিঝড়ের মতো আঞ্চলিক কারণগুলি ছাড়াও দেশের সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আইএমডির বিজ্ঞানীরা মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেছেন, দুর্বল ও ধীর শৈত্যপ্রবাহ ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত সময়কে উষ্ণ রাখতে পারে। বর্তমানে, এল নিনোর পরিস্থিতি নিরক্ষীয় প্রশান্ত মহাসাগরে রেকর্ড করা সমুদ্রপৃষ্ঠের স্বাভাবিক তাপমাত্রার চেয়ে বেশি।

cold

আইএমডি প্রধান বলেন, ” তৈরি হওয়া ঘূর্ণিঝড়ের কারণে, আগামী দিনগুলিতে দক্ষিণ উপদ্বীপীয় ভারত এবং পূর্ব উপকূলীয় ভারতে সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে উল্লেখযোগ্যভাবে বেশি থাকবে। আছে।

সম্পর্কিত খবর