RTO না গিয়ে বাড়িতে বসে অনলাইনেই বানিয়ে ফেলুন ড্রাইভিং লাইসেন্স, ৭ দিনে পেয়ে যাবেন হাতে

আপনি যদি গাড়ি চালাতে চান তাহলে চার চাকা হোক বা দুই চাকা ড্রাইভিং লাইসেন্স আপনাকে করাতেই হবে। কিন্তু কখনও কখনও লাইসেন্স তৈরি করতে বেশ ঝামেলায় পড়তে হয়। কিন্তু আজ আমরা আপনাদের যে পদ্ধতির সম্পর্কে বলতে চলেছি সেখানে আপনি সহজেই ড্রাইভিং লাইসেন্স পেতে পারেন। আপনি আরটিওতে গিয়ে একটি ফর্ম পূরণ করে সহজেই লাইসেন্স পেয়ে যেতে পারেন।

দেশের সমস্ত কিছুই ডিজিটাইজড পদ্ধতিতে চলছে, আর সেখানে ভারত সরকার ড্রাইভিং লাইসেন্স তৈরির প্রক্রিয়াকে ডিজিটাইজড করতে চলেছে। অনলাইনের প্রক্রিয়া অনুসরণ করে আপনি খুব সহজেই লাইসেন্স পেয়ে যেতে পারেন। ভারত সরকার প্রত্যেক ভারতীয়কে ধারা-৪ এর অধীনে লার্নার্স লাইসেন্সের অনুমতি দেয়। এক্ষেত্রে মাত্র ১৬ বছর বয়সেই ড্রাইভিং পাওয়া যাবে। কিন্তু মাথায় রাখবেন এই লাইসেন্স দিয়ে আপনি শুধুমাত্র গিয়ার ছাড়া গাড়িই চালাতে পারেন।

আপনি যদি লার্নার লাইসেন্সের জন্য আবেদন করতে চান বা স্থায়ী লাইসেন্স পেতে চান তবে আপনি খুব সহজেই অনলাইনে আবেদন করতে পারেন। এখন লার্নার্স লাইসেন্স পাওয়ার পুরো প্রক্রিয়া অনলাইনে হয়ে গিয়েছে। কিন্তু মনে রাখবেন লার্নার লাইসেন্স ডিজিটালভাবে পাওয়া যায়, আর একটি স্থায়ী লাইসেন্স পেতে, আপনাকে যেতে হবে RTO অফিসে।

কীভাবে আবেদন করবেন : লার্নার লাইসেন্স আবেদন করতে, প্রথমে যেতে হবে অফিসিয়াল সাইটে। যেটি হলো https://sarathi.parivahan.gov.in/sarathiservice/stateSelection.do এরপর ওই ওয়েবসাইটে গেলেই আপনি একটি লম্বা তালিকা পেয়ে যাবেন। যেখানে আপনাকে লার্নার লাইসেন্সের বিকল্পটি বেছে নিতে হবে। এখানে আপনি Aadhaar এর অপশনও দেখতে পাবেন। এবার সেখানে আপনাকে আপনার আধার কার্ডের বিবরণও দিতে হবে।

bike challan police

আধার কার্ডের বিবরণ দিলে সেখানে অপনার আধার কার্ডের সাথে যুক্ত মোবাইল নাম্বারে মোবাইল নম্বরে একটি ওটিপিও আসবে, সেটি দাখিল করুন। এরপর সমস্ত নথি জমা দেওয়ার পর আপনাকে ৫০ টাকা পে করতে হবে। ব্যাস তাহলেই হয়ে গেল, আগামী ৭ দিনের মধ্যে লার্নিং ড্রাইভিং লাইসেন্স সরাসরি পৌঁছে যাবে আপনার বাড়িতে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button