স্বপ্ন ছিল ক্রিকেটার হওয়ার, ভাগ্যে লেখা ছিল অন্য কিছু! ব্যবসা করে আজ ৯৬ হাজার কোটি টাকার মালিক

ভাগ্য যে কখন কাকে কোথায় নিয়ে যায়, সেই ব্যাপারে কেউই বলতে পারেনা। ক্রিকেটার (Cricketer) হওয়ার স্বপ্ন দেখা উদয় কোটাক (Uday Kotak) আজ ভারতের (India) অন্যতম বৃহত্তম ব্যাংক (Bank) চালান সেই গল্প তো আমরা আপনাদের বলেছি। কিন্তু এবার দেশের তৃতীয় বৃহত্তম ব্যবসায়িক গোষ্ঠী বিড়লা গ্রুপের (Aditya Birla Group) ব্যাপারে বলতে চলেছি। উদয় কোটাকের মত একই গল্প বর্তমানের বিড়লা গ্রুপের মালিক, কুমার মঙ্গলম বিড়লার (Kumar Mangalam Birla)। কিন্তু কেমন ছিল কে এম বিড়লার জীবনি? চলুন দেখি সেই গল্প।

প্রাথমিক পড়াশোনা শুরু হয় মুম্বাইয়ের সিডেনহাম কলেজ অফ কমার্স এন্ড ইকোনোমিক্স থেকে। তারপর মুম্বাই বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করেন। এর পরই তিনি তার বাবার কথা অনুযায়ী চাটার্ড অ্যাকাউন্ট্যান্ট নিয়ে পড়াশোনা করেন।

কিন্তু জানলে অবাক হবেন মাত্র ২২ বছর বয়সেই বিয়ে করে নেন এই বিজনেস টাইকুনের ছেলে। তিনি বিয়ে করেন আরেক বিখ্যাত ব্যবসায়ী শম্ভু কাসলিওয়ালের মেয়ে নীরজাকে। আজ তাদের তিনিই সন্তান রয়েছে, যাদের নাম আর্যমান বিক্রম, অনন্যা এবং অদ্বৈতশা। এছাড়া বর্তমানে তার স্ত্রী রয়েছেন কোম্পানির ভাইস চেয়ারপার্সন পদে।

আদিত্য বিড়লার মৃত্যুর পর মাত্র ২৮ বছর বয়সে ১৯৯৫ সালে কুমার মঙ্গলম বিড়লা গ্রুপের সমস্ত দায়িত্ব নিজের কাঁধে নেন। যদিও সেইসময় তার দক্ষতা নিয়ে অনেকেই প্রশ্ন করে, কিন্তু কুমার মঙ্গলম তার কঠোর পরিশ্রমের জোরে নিজের যোগ্যতা সবার সামনে প্রমাণ করে দেখিয়ে দেন। তার এই সাফল্য প্রমাণ করে বয়সের সাথে সাফল্য বা অভিজ্ঞতার জন্য সম্পর্ক নেই।

kumar mangalam birla’s house the rs 425 crore jatia house in malabar hill fb 1200x700 compressed

আজ কুমার মঙ্গলমের হাত ধরেই বিড়লা গ্রুপ ছড়িয়েছে সারা বিশ্বেই। ৪২ টি দেশে বিপুল ব্যবসা রয়েছে তার। আজ বিড়লা গ্রুপের মোট টার্নওভার ১৬.৫ বিলিয়ন ডলারেরও বেশি। আর এই সাফল্যের পরেই তিনি পৌঁছেছেন বিশ্বের সবচেয়ে ধনি ব্যক্তিদের তালিকায়। তিনি আজ সারা বিশ্বের মধ্যে ১০৬ তম স্থানে রয়েছেন। কিন্তু যেভাবে প্রতিবছর বিড়লা গ্রুপের সাফল্য বেড়ে চলেছে তাতে খুব শীঘ্রই প্রথম ১০০ এর মধ্যে চলে আসবেন তিনি।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button