মেনে চলুন চাণক্যের এই ৫ টি নীতি, সমস্ত দুঃখ কষ্ট দূর হয়ে যাবে জীবন থেকে

প্রাচীন পৃথিবীর সেরা দার্শনিকদের নাম করতে গেলে অনেকেরই নাম আসে। কিন্তু যদি একজন ব্যক্তির মধ্যেই সেরা দার্শনিক, রাজনীতিবিদ, অর্থনীতিবিদের বৈশিষ্ট্য থাকে তবে সে একজনই। তিনি হলেন অর্থশাস্ত্রের লেখক চাণক্য। তার লেখা অর্থশাস্ত্র দ্বারা তিনি ভারতীয় উপমহাদেশের রাজনীতি এবং অর্থনীতির তাবৎ হালচালই বদলে দিয়েছেন। একাধারে তিনি ছিলেন মহান রাজনীতিবিদ, অর্থনীতিবিদ এবং কৌশলবিদ। তার বলা কথার দ্বারাই নিয়ন্ত্রিত হতো মৌর্য বংশ। তার সেসময়ের বলা কথা আজও চিরসত্য হিসেবেই পরিগণিত হয়। চাণক্য নীতি (Chanakya Niti) অনুযায়ী এই ৫ টি নিয়ম মেনে চললে সমস্ত দুঃখ কষ্ট দূর হয়ে যাবে জীবন থেকে।

১) মূর্খ ব্যক্তিদের সামনে জ্ঞ্যানের বাণী না বলা

একজন মূর্খ ব্যক্তির সাথে জ্ঞ্যানের কথা বলাকে আচার্য্য চানক্য মূর্খতার সাথে তুলনা করেছেন। তার মতে মূর্খদের কাছে জ্ঞ্যানের কথা বলা মানে শুধু সময় নষ্ট করা। এবং তাদের সাথে তর্ক হওয়ার সম্ভাবনাও বেশি থাকে, আবার তারা নিজেরাই বিকে যায় অন্যের কথা শোনেনা । তাই মূর্খদের সাথে কথা বলতে গিয়ে নিজের ক্ষতিসাধন না করাই ভালো।

 

chanakya niti in business

২) দারিদ্রতা থেকে মুক্তি চাইছেন?

চাণক্য বলেছেন যে আপনি যদি দারিদ্র্যতা থেকে মুক্তি পেতে চান তবে তার জন্য দান করা সর্বোত্তম উপায়। সবার নিজের সামর্থ্য অনুযায়ী দান করা উচিত এবং দান করলে পুণ্য লাভ হয় আর পুরানো পাপ ধুয়ে যায়।

৩) সবসময় ভদ্র আচরণ করুন

মাথায় রাখবেন আপনার ব্যবহারই আপনার পরিচয়। আচার্য্য চাণক্যের মতে একজন ব্যক্তি নিজের কর্মের কারনেই সুখ দুঃখ লাভ করে। তাই আমাদের কারো সাথে খারাপ ব্যবহার করা উচিত নয়, এতে শত্রু বাড়ে। তাই সবসময় সবার সাথে খুব ভদ্র আচরণ করা উচিত।

৪) জীবনে জ্ঞানকে সর্বদাই গুরুত্ব দিন

আপনি যদি নিজের দুর্দশা এড়াতে চান তবে নিজের জ্ঞানকে বাড়িয়ে তুলুন। মাথায় রাখবেন একজন জ্ঞানী ব্যক্তি কেবল তার ঘরে এবং পরিবারে নয়, বাইরেও সম্মান পান এবং এই জাতীয় ব্যক্তি খুব দ্রুত নিজের জীবনের উন্নতি করতে পারেন।

৫) ঈশ্বরের প্রতি ভক্তি

আচার্য্য চাণক্যের মতে আমাদের জীবনে ঈশ্বরের প্রতি ভক্তির আলাদাই গুরুত্ব রয়েছে। আরাধ্য দেবতার প্রতি ভক্তি এবং শ্রদ্ধায় আমাদের সাফল্য দেয় এবং খারাপ সময়ে আমাদের সাহস দেয়, তাই আমাদের ঈশ্বরের প্রতি বিশ্বাস এবং ভক্তি উভয়ই থাকা উচিত।

আচার্য্য চাণক্যের এই বাণীগুলি ঠিকঠাক ভাবে মেনে চলতে পারলে জীবন থেকে মুছে যাবে সমস্ত দুঃখ কষ্ট।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button