গাড়ির চাকা দেখলেই কেন প্রস্রাব করে কুকুর? ৯৯% মানুষ জানেনা এর আসল কারণ

আপনি হয়তো নিজের বাহণটিকে (Car) খোলামেলা জায়গায় বেশ ভালো করে পার্ক করে বেরিয়েছেন নিজের কাজে। কিন্তু হঠাতই দেখলেন এক কুকুর সারা দুনিয়ার সমস্ত জায়গা ছেড়ে মূত্রত্যাগ করার জন্য বেছে নিয়েছে আপনার গাড়ির টায়ার! একদম তেলেবেগুনে জ্বলে উঠবেন নিশ্চয়ই। কিন্তু কুকুররা ঠিক এমন করে কেন? কুকুর তো মানুষের খুব ভালো বন্ধু, একেবারে বেস্ট ফ্রেন্ড বলা যায়, তাহলে এইরকম করার কারণ কী?

মানুষের সাথে কুকুরের সম্পর্ক আজকের নয়, সেই প্রাচীনকাল থেকেই এই দুই প্রাণীর নিজেদের মধ্যেকার মেলবন্ধন সর্বাধিক। মহাভারতেও মানুষের সঙ্গী হিসেব কুকুরের উদাহরণ রয়েছে। যুধিষ্ঠিরের অন্তিম যাত্রার সঙ্গী ছিলেন স্বয়ং ধর্ম কিন্তু এক কুকুরবেশে। তাই কুকুর যে চিরকালই মানুষের সাথে সখ্যতা বজায় রেখেছে এ এমন নতুন কিছু নয়।

   

কিন্তু কুকুরের এমন কিছু স্বভাব রয়েছে যা মানুষের কাছে খুবই অপছন্দের। তবে অনেকেই এই নিয়ে আর গভীরে ভাবতে যান না। বাকি সমস্ত কিছু বাদ দিলেও কুকুর কেন বেছে বেছে গাড়ির টায়ার এসেই মূত্রত্যাগ করে যায়? ব্যাপারটা খুবই সাধারণ হলেও কারণ জানেন না প্রায় কেউই।

এমনিতে দেখতে চাইলে ব্যাপারটা নিতান্তই সামান্য। কিন্তু কথা হচ্ছে কুকুর রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা আপনার প্রাণাধিকপ্রিয় গাড়িটিকেই বেছে নেয় মূত্রত্যাগের জন্য। ব্যাপারটা মধ্যে কি কোন গূঢ় রহস্য রয়েছে?

dog pee tyre dx

না ব্যাপারটা অততাও গভীর কিছু নয়। আসলে কুকুর ভীষণ পছন্দ করে টায়ারের গন্ধ। তাই গাড়ির চাকার মধ্যে থাকা রবারের গন্ধে আকৃষ্ট হয়ে ওই স্থানে থাকা কুকুর চাকায় প্রস্রাব করে। এক্ষেত্রে কুকুর মূত্রত্যাগ করে নিজের একখানা গণ্ডি বানিয়ে ফেলে যাতে সেখানে গিয়ে অন্যান্য কুকুররাও মূত্রত্যাগ করতে থাকে।

সম্পর্কিত খবর