জানলে অবাক হবেন, শত্রুতা থাকলেও বহু জিনিসই পাকিস্তান থেকে আসে ভারতে! রইল তালিকা

পৃথিবীতে যে কয়টি বৈরী দেশ রয়েছে তাদের মধ্যে ভারত (India) পাকিস্তান (Pakistan) অন্যতম। দুই দেশের শত্রুতা রয়েছে চরম পর্যায়ে। সমস্ত ক্ষেত্রেই এই বৈরিতার ছাপ স্পষ্ট দেখা যায়। কিন্তু ইমরান খান সরকার থাকার সময় ২০১৯ সালে পাকিস্তান ভারতের সাথে সমস্ত সম্পর্ক ছিন্ন করে। সমস্ত ব্যবসা বানিজ্য বন্ধ করলেও ওষুধ বা দরকারি সমস্ত দ্রব্যই ভারত থেকে আমদানি করে তারা।

কিন্তু আপনি কি জানেন ভারতও পাকিস্তান থেকে বেশ কয়েকটি দ্রব্য আমদানি করে। দুই দেশের যুযুধান সম্পর্ক শুরু হয় সেই ১৯৪৭ সাল থেকেই, কিন্তু ২০১৯ এর পুলওয়ামা হামলার পর এই সম্পর্ক আরো খারাপ হয়ে যায়। পাকিস্তানের থেকে ভারত কেড়ে নেয় ‘মোস্ট ফেভারড নেশন’ এর তকমা। শুধু কেড়েই নেয়নি, সাথে ২০০% শুল্কও চাপায় তারা।

এখনো পর্যন্ত পাওয়া তথ্যনুযায়ী ভারতের মোট রপ্তানির ০.৭৩ শতাংশ যায় পাকিস্তানে সেখানে পাকিস্তানের রপ্তানির মোট ১.৬২ শতাংশ আসে ভারতে। বাস্তবে এই চিত্র পুরোপুরি ভারতের পক্ষে। পাকিস্তান সেদেশের প্রায় সমস্ত ওষুধের চাহিদাই পূরণ করে ভারত থেকে। যদিও কয়েকদিন আগে পাওয়া তথ্য অনুযায়ী অর্থনৈতিক দুরাবস্থার কারণে পেমেন্ট করতে পারছেনা তারা।

আসলে ভারত পাকিস্তান বাণিজ্যে আখেরে লাভ হয় ভারতেরই। কিন্তু কিছু টুকটাক জিনিস আমদানি করে পাকিস্তান থেকে, তো চলুন এক নজরে দেখে নিই পাকিস্তান থেকে ঠিক কি কি আমদানি করে ভারত।

untitled(1)

১) ফল
২) সৈন্ধব লবণ
৩) সালফার
৪) পাথর
৫) চুন
৬) মুলতানি মাটি
৭) পেট্রোলিয়ম পণ্য
৮) চশমা
৯) তুলো
১০) তামা
১১) কনফেকশনারি জিনিস

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button