এই ঘাসের চাষ করেই ধনী হচ্ছে কৃষক, পুঁজির থেকে বহুগুণ বেশী টাকা করতে পারবেন আয়

ভারত কৃষিপ্রধান দেশ। বেশিরভাগ মানুষই বিভিন্ন ধরনের ফসলের পাশাপাশি ফল ও শাকসবজিও চাষ করেই দিন গুজরান করেন। এমতাবস্থায় আপনিও যদি কৃষিক্ষেত্রে নতুন কিছু করার কথা ভাবছেন, তাহলে ভেটিভার চাষ করতে পারেন। মারাত্মক লাভ হবে আপনার এই চাষ করে। ভেটিভার আসলে একটি গুল্ম জাতীয় ফসল, এটি তার চমৎকার সুগন্ধের জন্য পরিচিত।

এবার সরকারও আপনাকে উৎসাহিত করবে এই চাষে। সরকারের শুরু করা সুগন্ধ মিশনের সাহায্য পেয়ে যাবেন আপনি। সরকারের তরফে বিশেষ ভর্তুকি পাবেন ভেটিভার চাষের জন্য। আর সেই কারণে আপনার লাভের পরিমাণও বেড়ে যাবে বহুলাংশে।

কী উপকারিতা এই চাষে : আমরা জানিয়ে রাখি যে ভারতের গুজরাট, তামিলনাড়ু, কর্ণাটক, বিহার এবং উত্তরপ্রদেশের মতো রাজ্যগুলিতে ভেটিভার চাষ করা হয়, যা একটি গুল্মযুক্ত সুগন্ধি উদ্ভিদ। খুস বিভিন্ন ভেষজ, ওষুধ এবং সুগন্ধি ও সৌন্দর্যজাত পণ্য তৈরিতে ব্যবহৃত হয় এরফলে বাজারে এর চাহিদা অত্যন্ত বেশি।

ভারতের এমনই আবহাওয়া যে, ভেটিভার দেশের যেকোনো জলবায়ুতে সহজেই চাষ করা যায়। তবে খুব ঠাণ্ডা জায়গা হলে এই ফসল চাষ করা বেশ মুশকিল হয়ে পড়ে। সুগন্ধি এবং ভেষজ গুণ থাকায় কোনো পশুপাখিও এই উদ্ভিদকে নষ্ট করেনা। এছাড়া চাষ করার ১৮ থেকে ২০ মাসের মধ্যেই ফসল সম্পূর্নরূপে প্রস্তুত হয়ে যায়।

কেমন লাভ হবে আপনার : এক একর জমিতে খরচ হয় ৬০ থেকে ৬৫ হাজার টাকা। আর সেখান থেকে ১০ লিটার তেল তৈরি হয়। আর বাজারে ১ লিটার তেলের দাম ২০ হাজার টাকা! আর সেইখান থেকে আপনার রোজগারও হবে বিপুল।

এই চাষ করে ২ লক্ষ টাকা উপার্জন করা খুবই সহজ। এছাড়া এখন থেকে তৈরি পণ্য আলাদাভাবে বাজারে বিক্রি হয়। আর এই সুগন্ধীযুক্ত দ্রব্যের দামও বাজারে অনেক বেশী।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button