সফরের সময় ভুলেও করবেন না এই কাজগুলি, তাহলেই তিন বছরের জেল! সতর্ক করল রেল

দূরযাত্রীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ন খবর নিয়ে হাজির হয়েছি আমরা। আপনিও যদি আসন্ন উৎসবের মরশুমে ট্রেনে ভ্রমণ করতে চলেছেন তাহলে রেলওয়ের  (Indian Railways) তরফে জারি করা এই সতর্কতা সম্পর্কে আপনাকে অবশ্যই জেনে থাকতে হবে। এই বিষয়ে আপনি না জানলে বড় সমস্যার সম্মুখীন হতে হবে আপনাকে।

আসন্ন উৎসবের মরশুমে যাত্রীদের ভ্রমণ নিয়ে নয়া নোটিফিকেশন জারি করেছে রেল। উৎসবের মরশুমে ট্রেনের ভিড় বাড়ার ফলে যাত্রীদের নিরাপত্তার কারণে বিশেষ ব্যবস্থা নিয়েছে রেল। ট্রেনে আগুন লাগা বা দুর্ঘটনার পরিপ্রেক্ষিতে যাত্রীদের জন্য এবার নয়া নির্দেশিকা জারি করেছে রেল।

যাত্রীদের কারণেই এবার নিয়মে কড়াকড়ি নিয়ে এসেছে রেল কর্তৃপক্ষ। সোশ্যাল মিডিয়াতে রেল জানিয়েছে যে, ট্রেনে ভ্রমণের সময় যাত্রীরা এমন কিছুই বহন করতে পারবেন না যা একটি দাহ্য পদার্থ। এটি একটি শাস্তিযোগ্য অপরাধ। বড়সড় সমস্যার মুখেও পড়তে হতে পারে যাত্রীদের।

মধ্য-পশ্চিম রেল জানিয়েছে যে, ট্রেনে আগুন ছড়ালে বা দাহ্য পদার্থ বহন করলে রেলের ১৯৮৯ সালের আইনের ১৬৪ নং ধারা অনুযায়ী এটি একটি শাস্তিযোগ্য অপরাধ। এক হাজার টাকার জরিমানা সহ তিন বছরের কারাবাস হতে পারে এই মামলার ক্ষেত্রে।

কোন কোন জিনিষ নিয়ে ট্রেনে ওঠা নিষিদ্ধ করেছে রেল : ট্রেনে ওঠার সময় কেরোসিন, পেট্রোল, আতশবাজি, গ্যাস সিলিন্ডার ইত্যাদি দাহ্য পদার্থ বহন করা যাবেনা কোনোভাবেই। এটি একটি দণ্ডনীয় অপরাধ।

rail train

তাছাড়া বহু আগে থেকেই স্টেশন চত্বরে ধূমপান নিষিদ্ধ করেছে রেল। এবার সেই কথা আরো একবার মনে করিয়েছে তারা। রেলওয়ে চত্বরে সিগারেট/বিড়ি খেলে ৩ বছর পর্যন্ত জেল হতে পারে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button