মাত্র ১০ হাজার টাকা দিয়ে সরকারের সঙ্গে করুন ব্যবসা, হবে দারুণ আয়! এভাবে করুন বিনিয়োগ

বর্তমানে বিনিয়োগকারীর সংখ্যা অনেকখানি বৃদ্ধি পেয়েছে। ডিজিটালাইজেশনের ফলে মানুষ অর্থনৈতিক দিক দিয়ে সচেতন হওয়ার পর থেকে বিনিয়োগের প্রতি ঝোঁক বেড়েছে। কিন্তু বিনিয়োগের ক্ষেত্রে এখনো দেশের অধিকাংশ মানুষের প্রথম পছন্দ FD। শেয়াবাজার বা মিউচ্যুয়াল ফান্ডে খুব কম মানুষই বিনিয়োগ করে থাকেন।

কষ্টার্জিত অর্থ অনিশ্চিত ভবিষ্যতে বিনিয়োগ করতে খুব কম মানুষই উদ্যোগী হয়েছেন। কিন্তু এবার খোদ কেন্দ্রীয় সরকার এমন এক পদক্ষেপ নিয়েছে যেখানে বিনিয়োগ করে দারুণ মুনাফা কামাতে পারেন আপনিও। খোদ নীতিন গড়করি এই ব্যাপারে খোলসা করেন। এখানে বিনিয়োগ করলে যেমন মুনাফা কামাতে পারবেন তেমকই অর্থ থাকবে সুরক্ষিত। তাই চলুন জেনে নিন কোথায় বিনিয়োগ করতে হবে আপনাকে।

ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া (NHAI) এর NCDs (Non Convertible Debentures) এ, আপনি বিনিয়োগ করে বিরাট রিটার্ন পেয়ে যাবেন। ব্যাংকের তুলনায় এক্ষেত্রে রিটার্নের পরিমাণ বহু বেশি, ৮.০৫ শতাংশ রিটার্ন পাওয়া যায় এখানে। সবেচেয় বড় ব্যাপার, মাত্র ১০,০০০ টাকা থেকেই বিনিয়োগ করতে পারেন এই ফিল্ডে। এই শেয়ারে বিনিয়োগ করলে টাকা স্থায়ী আমানতের মতোই সুরক্ষিত থাকবে।

বিনিয়োগ করার জন্য একটি সংস্থাও তৈরি করা হয়েছে। এই সংস্থাটির নাম দেওয়া হয়েছে InvIT। শুক্রবার এই সংস্থাকে শেয়ারবাজারে লিস্টেড করা হয়। জানা যায় বিনিয়োগের দ্বিতীয় রাউন্ড খোলার ৭ ঘণ্টার মধ্যেই ৭ বার ওভারসাবস্ক্রাইব হয়ে যায়। নীতিন গড়করি এই সম্পর্কে জানান যে, বোম্বে স্টক এক্সচেঞ্জে InvIT কে তালিকাভুকি করা ঐতিহাসিক পদক্ষেপ।

আসলে এই পদক্ষেপের ফলে যেমন সরকার পরিকাঠামো ব্যবস্থা উন্নয়নের জন্য টাকা নিতে পারবে তেমনই সধারণ মানুষও এই শেয়ারে বিনিয়োগ করে কমপক্ষে ৮.০৫ শতাংশ রিটার্ন উপভোগ করতে পারেন। আর সরকারের এই পদক্ষেপ নিয়ে কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী বলেছেন, ‘‘InvIt এর বন্ডগুলি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বনির্ভর ভারতের স্বপ্নকে এগিয়ে নিয়ে যাওয়ার একটি দুর্দান্ত সুযোগ। আমাদের দেশের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য পরিকাঠামো, বিশেষ করে রাস্তাঘাটে বিশাল বিনিয়োগ খুবই গুরুত্বপূর্ণ এবং আমি নিশ্চিত এখানে আরও বিনিয়োগকারী অংশগ্রহণ করবেন এবং এই প্রকল্প আরো সহজে দ্রুত এগিয়ে যাবে।’’

nitin gadkari 8 sixteen nine

সরকারের আশা আরো বৃহৎ পরিমাণ মানুষ এই ক্ষেত্রে বিনিয়োগ করবেন। এবং অন্যান্য বিনিয়োগকরীরাও এই শেয়ারে বিনিয়োগ করতে আকৃষ্ট হবে। সবচেয়ে বড় ব্যাপার হলো যে, এক্ষেত্রে ক্ষতির সম্ভবনা নেই বললেই চলে। ফলে আপনার কষ্টার্জিত অর্থ আপনি নিজের কাছেই রাখতে পারেন। অন্যান্য ইক্যুইটি ফান্ড থেকে এটি আলাদা এই কারণে যে, আপনি যদি লক-ইন পিরিয়ড পর্যন্ত টাকা রাখেন তাহলে আপনি ন্যূনতম রিটার্ন উপভোগ করতে পারেন। অন্যান্য ইক্যুইটি ফান্ড সাধারণত বাজার অনুযায়ী রিটার্ন পায় এবং বাজার পড়ে গেলে প্রচুর ক্ষতির সম্ভাবনাও থাকে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button