অবিশ্বাস্য হলেও সত্যি! পৃথিবীর সবথেকে এই দামি সামগ্রী দিয়ে তৈরি হয়েছে বাংলাদেশের পদ্মা সেতু

জুন মাসের শেষে বাংলাদেশ (Bangladesh) উদ্বোধন করেছে তাদের গর্বের পদ্মা সেতু (Padma Bridge)। আর তাই নিয়ে জিজ্ঞাসার শেষ নেই বাঙালি এবং বাংলাদেশীদের মধ্যে। জানলে অবাক হবেন কিন্তু বিশ্বের অন্যান্য সেতুর চেয়ে অনেক বেশি খরচ করতে হয়েছে এই পদ্মা সেতু তৈরির জন্য। জানেন এই সেতুর নির্মাণে ব্যাবহার হয়েছে বিশ্বের সবচেয়ে দামি সিমেন্টের।

বাংলাদেশে তৈরি পদ্মা সেতুর পিলার গাঁথতে হয়েছে অনেক গভীরে। স্রোতস্বিনী পদ্মার তলার মাটি খুবই নরম এবং সেখানে স্রোতের পরিমাণও অনেক বেশি। তাই এখানে সেতুটিকে দাঁড় করানো খুবই মুশকিল কাজ ছিল। বিশেষত এই সেতুর পাইলিং করা এক অন্যতম চ্যালেঞ্জ ছিল ইঞ্জিনিয়ারদের কাছে।

এই সেতু তৈরীর জন্য প্রায় ১০ ফুট ব্যাসের পিলার লাগাতে হয়েছে বলে জানান সেতুর নির্বাহী পরিচালক মোহাম্মদ আব্দুল কাদের। পদ্মা সেতুতে মোট ৭১ টি গভীর পিলার নির্মাণ করতে হয়েছে, আর এই জন্য ব্যাবহার হয়েছে বিদেশি দামী সিমেন্ট। আসলে পদ্মার নিচের মাটি দিয়ে এই সেতু নির্মাণ সম্ভব হতনা। এই জন্য প্রত্যেকটি পিলার তৈরির জন্য ব্যবহৃত হয়েছে মাইক্রোফাইন সিমেন্ট যা আমদানি করা হয়েছে অস্ট্রেলিয়া থেকে। মাইক্রোফাইন সিমেন্ট অত্যন্ত মিহি হওয়ায় এই সিমেন্ট অত্যন্ত দামী।

padma bridge

এই সিমেন্টের এক বস্তার দাম পড়েছে ১৫,০০০ টাকা। যেখানে বাংলাদেশে উপলব্ধ সবচেয়ে দামী সিমেন্ট এর এক বস্তার দাম ৫৫০ থেকে ৬০০ টাকা। তবে শুধু সিমেন্ট নয়, এখানে ব্যবহৃত সমস্ত উপাদানই খুব দামী। আপাতত এই সেতু নির্মাণের ফলে বাংলাদেশে উন্নয়নের জোয়ার আসতে চলেছে। যদিও এর ফলে কাজ হারাবেন বহু মাঝি মোল্লা এবং খেয়া পারাপারের সাথে যুক্ত কর্মীরা।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button