পাকিস্তানের বিরুদ্ধে ইতিহাস গড়বেন বিরাট কোহলি, এমন করা বিশ্বের দ্বিতীয় ক্রিকেটার হবেন তিনি

এশিয়া কাপে ভারতীয় দলের প্রথম ম্যাচ ২৮ আগস্ট পাকিস্তানের বিরুদ্ধে। এই টুর্নামেন্টে টিম ইন্ডিয়ার নেতৃত্ব রোহিত শর্মার হাতে। পাশাপাশি দীর্ঘ বিরতির পর টিম ইন্ডিয়াতে ফিরবেন দলের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli)। ইংল্যান্ডের বিরুদ্ধে সীমিত ওভারের সিরিজের পর বিশ্রাম নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচে বিরাট কোহলি গড়বেন এমন একটি বড় রেকর্ড, যা আগে কোনো ভারতীয় খেলোয়াড় করতে পারেননি।

২০২২ সালের এশিয়া কাপে পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ম্যাচেই আন্তর্জাতিক ক্রিকেটে বড় রেকর্ড গড়বেন বিরাট কোহলি। টি-টোয়েন্টি ক্রিকেটে এটি হবে বিরাট কোহলির 100তম ম্যাচ। এই ম্যাচের মাধ্যমে বিরাট কোহলি বিশ্বের দ্বিতীয় খেলোয়াড় হবেন যিনি তিনটি ফর্ম্যাটেই 100 ম্যাচ খেলেছেন। এবং অবশ্যই এই কৃতিত্ব অর্জন করা প্রথম ভারতীয় ক্রিকেটার হয়ে উঠবেন।

বিরাট কোহলির আগে রস টেলর তিনটি ফরম্যাটেই 100টি ম্যাচ খেলেছেন। একই সময়ে, বিরাট দ্বিতীয় খেলোয়াড় যিনি ভারতের হয়ে 100 টি-টোয়েন্টি খেলবেন। তার আগে রোহিত শর্মা এই কীর্তি গড়েছেন। রোহিত এখনও পর্যন্ত 132 টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন।

বিরাট কোহলি এখনও পর্যন্ত টিম ইন্ডিয়ার হয়ে 102টি টেস্ট ম্যাচ, 262টি ওডিআই এবং 99টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। এই ম্যাচে ভারতের হয়ে টেস্ট ক্রিকেটে 49.53 গড়ে 8074 রান করেছেন বিরাট কোহলি। একই সময়ে, টি-টোয়েন্টি ক্রিকেটে বিরাট এখন পর্যন্ত 50.12 গড়ে 3308 রান করেছেন। টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি অর্ধশতক করা ব্যাটসম্যানও বিরাট। ভারতের হয়ে 30টি হাফ সেঞ্চুরি করেছেন তিনি।

virat kohli ap 1

বিরাট কোহলির খারাপ ফর্ম টিম ইন্ডিয়ার জন্য বড় সমস্যা। এই বছর টিম ইন্ডিয়াকে এশিয়া কাপ এবং বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্ট খেলতে হবে। এমন পরিস্থিতিতে বিরাটের ফর্মে আসা টিম ইন্ডিয়ার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই দীর্ঘ বিরতির পর তার কাছ থেকে বড় ইনিংসের প্রত্যাশা করছেন ভক্তরা। গত আড়াই বছরে আন্তর্জাতিক ক্রিকেটে বিরাটের ব্যাট থেকে একটিও সেঞ্চুরি আসেনি। বিরাট কোহলি গত শতকের পর থেকে 68টি ম্যাচ খেলেছেন, যার মধ্যে তিনি 24টি হাফ সেঞ্চুরি করেছেন, কিন্তু সেঞ্চুরি করতে পারেননি।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button