ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের ঝটকা, এবার গুণতে হবে বেশি টাকা! পদক্ষেপ নিচ্ছে একাধিক ব্যাঙ্ক

ক্রেডিট কার্ড (Credit Card) আমাদের বিপদে আপদে অনেক সাহায্য করে থাকে। কেনাকাটা থেকে রেস্তোরাঁতে খাওয়া দাওয়া বা বাড়ি ভাড়ার টাকা, ক্রেডিট কার্ড আমাদের সর্বক্ষণের সঙ্গী। অসময়ের সদগতি। কিন্তু অনেকে ক্রেডিট পয়েন্ট পাওয়ার লোভে অতি তুচ্ছ কারণেও এই কার্ড ব্যাবহার করে থাকেন। যত বেশি ব্যাবহার হবে ক্রেডিট কার্ডের ততবেশী পয়েন্ট পাওয়া যায়।

কিন্তু এই পয়েন্ট অথবা ক্যাশব্যাক পাওয়ার লোভে অপ্রয়োজনীয় অনেক কিছু কিনে ফেলি আমরা। কিন্তু এরপর থেকে ক্রেডিট কার্ড ব্যয়বহুল হতে চলেছে। বিশেষত ব্যাংকের কাছে রিপোর্ট এসেছে যে, অনেকেই বাড়ি ভাড়া দেওয়ার নামে এমন অনেক অ্যাকাউন্টে টাকা পাঠান যাদের বাড়ির মালিক হিসেবে অস্তিত্বই নেই।

ক্রেডিট কার্ডের এই অপব্যবহার রুখতে তৎপর হয়ে উঠেছে ব্যাংকগুলো। বিভিন্ন ব্যাংক এইজন্য বিভিন্নরকম ব্যবস্থা নিয়েছে। যেমন ICICI ব্যাংক আগামি ২০ অক্টোবর থেকে অতিরিক্ত ১ শতাংশ চার্জ বসাবে বাড়ি ভাড়ার জন্য। স্টেট ব্যাংক নেবে ৯৯ টাকা এবং অতিরিক্ত শুল্ক।

বাকি অন্যান্য কিছু ব্যাংক লেনদেনের ক্ষেত্রে তাদের পয়েন্টের সংখ্যা কমিয়ে দিতে চলেছে। আসলে আগে বাড়িভাড়া দেওয়ার জন্য নেটব্যাংকিং বা চেকের ব্যাবহার হতো। কিন্তু একেবারে যাতে অনেকটা টাকা না বেরিয়ে যায় সেজন্য ক্রেডিট কার্ডের ব্যাবহার করেন অনেকে।

1569653930 credit card

অনেকেই ভাববেন তাহলে ক্রেডিট কার্ড থেকে ATM গিয়ে টাকা তুলে নিলেই হয়, কিন্তু আপনাদের জানিয়ে রাখি যে, ঐকাজ মোটেও করবেন না। তাহলে গুনতে হবে মোটা অংকের ফাইন। যদিও ব্যাংক কর্তৃপক্ষ জানিয়েছে যে, রেজিস্টার্ড বাড়ি মালিককে টাকা পাঠালে এরকম সমস্যায় পড়তে হবেনা গ্রাহকদের।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button