ক্রেডিট কার্ড থাকলে সাবধান! নতুন নিয়ম জারি করল RBI, বিপদে পড়ার আগে জানুন বিষদে

আপনিও কি ক্রেডিট কার্ড (Credit Card) ব্যবহার করেন? তাহলে আমাদের আজকের প্রতিবেদন আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ক্রেডিট কার্ড ব্যাবহারকারীদের জন্য নয়া আপডেট জারি করেছে রিজার্ভ ব্যাংক (Reserve Bank of India)। অনেকগুলো নিয়মের পরিবর্তন আসায় সমস্ত কিছুকে মাথায় রাখতে হবে আপনাদের।

এর আগে এপ্রিল মাসে রিজার্ভ ব্যাংক নিজেদের এক বিবৃতিতে জানায় যে, ক্রেডিট কার্ডের ক্রমাগত ব্যবহার বাধ্যতামূলক করা হচ্ছে। সেই নিয়ম মেনে না চললে ক্রেডিট কার্ড ধারীদের এক বড়সড় সমস্যার মুখে পড়তে হবে। তাই পুরো তথ্য জানতে আজকের প্রতিবেদন খুঁটিয়ে পড়ে দেখুন।

আপনি যদি ক্রেডিট কার্ড ব্যবহার করেন, তাহলে আপনার মনে রাখতে হবে যে, কার্ডটির ক্রমাগত ব্যবহার চালিয়ে যেতে হবে। এবার আপনি যদি এক বছরের বেশি সময় ধরে ক্রেডিট কার্ড ব্যবহার না করেন অর্থাৎ কার্ড নিষ্ক্রিয় থাকে তাহলে ভালই সমস্যার সম্মুখীন হতে হবে আপনাদের।

গ্রাহক যদি এক বছরের বেশি সময় ধরে ক্রেডিট কার্ড ব্যবহার না করেন তাহলে তাকে জিজ্ঞাসা করা হবে যে তিনি সংশ্লিষ্ট কার্ডটি ব্যবহার করতে চান কিনা। ৩০ দিনের মধ্যে প্রশ্নের উত্তর না দিলে অটোমেটিকভাবেই বন্ধ হয়ে যাবে তার কার্ড। যদিও বন্ধ হওয়ার আগে কার্ডধারীর সমস্ত বকেয়া পরিশোধ করতে হবে।

rbi 1fa

সরকারের এ সিদ্ধান্তের পর বিভিন্ন ব্যাংকের ক্রেডিট কার্ডধারীর সংখ্যা দ্রুতহারে কমেছে। একটা সময় ক্রেডিট কার্ড নিয়ে অনেক হাইপ দেখা গেলেও এখন তা তলানিতে নেমেছে। সরকারের সিদ্ধান্তের পর এক ধাক্কায় ২৫.৫ লক্ষ ব্যবহারকরী কমেছে। বর্তমানে দেশের ৭.৭৭ কোটি লোকের কাছেই ক্রেডিট কার্ড রয়েছে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button