পাততাড়ি গুটিয়ে ভারত ছাড়ছে চিনা স্মার্টফোন সংস্থাগুলো, এই দেশে খুলবে ব্যবসা! প্রকাশ্যে এল কারণ

ভারতের (India) মধ্যেই চিনের ভারতবিরোধী প্রোপাগান্ডা চালানোর জন্য যেমন বিভিন্ন সংস্থা খাঁড়া রয়েছে, তেমনই তাদের সাথে যোগ হয়েছে লাল চিনের (China) সরকারি মুখপত্র গ্লোবাল টাইমস। এবার ভারতবিরোধী নয়া প্রোপাগান্ডায় চিনের এই সরকারি মুখপত্র দাবী করেছে যে, ভারতের বিভিন্ন স্মার্টফোন (Smartphone) কোম্পানিগুলো ভারত থেকে নাকি দূরে সরে যাচ্ছে।

এবার নাকি ভারত বিদায় জানাচ্ছে চিনা বিভিন্ন স্মার্টফোন প্রস্তুতকারক কোম্পানি। আর তাদের গন্তব্যস্থল কোথায়? না মিশর, ইন্দোনেশিয়া, নাইজেরিয়া বাংলাদেশের মতো ক্ষুদ্র ক্ষুদ্র অর্থনীতির দেশগুলোতে। জানা যাচ্ছে এবার নাকি চিনা কোম্পানিগুলো ওই সমস্ত ছোট ছোট দেশে নিজেদের স্মার্টফোন উৎপাদনের কারখানা খুলবে।

ভারতে ক্রবর্ধমান চিনা কোম্পানিগুলোর ক্র্যাকডাউনের মধ্যে এভাবেই বার্তা দিয়েছে লাল চিন। যদিও সেই কথা দেখা যাবেনা প্রতিবেদনে। সেখানে লেখা রয়েছে দ্বিপাক্ষিক সম্পর্ক, বাজারের সম্ভাবনা, পছন্দসই নীতির কারণে ভাগছে চিনা কোম্পানিগুলো। এই প্রতিবেদনের মাধ্যমে চিন সরকার ভারতকে হুমকি দিয়েছে যে তারা চিনা কোম্পানিগুলোর ওপর এই ক্র্যাকডাউন মেনে নেবেনা।

নিজেদের বলা কথা বজায় রাখতে চিনা স্মার্টফোন নির্মাতা Oppo মিশরে তাদের নয়া স্মার্টফোন ম্যানুফ্যাকচারিং খোলার জন্য মাত্র ২০ মিলিয়ন ডলারের বিনিয়োগ করেছে। Oppo কোম্পানি এবার সেদেশে স্মার্টফোন অ্যাসেম্বল করতে পারে। জানা যাচ্ছে এই প্ল্যান্টের বার্ষিক উৎপাদন ক্ষমতা প্রতি বছর ৪৫ লক্ষ ফোন তৈরি করার পরিকল্পনা রয়েছে। মিশরে এই কারখানা স্থাপিত হলে সেখানে পাঁচ বছরের মধ্যে বিপুল কর্মসংস্থান তৈরি হবে।

আসলে ভারত সরকার এখন নিজেই চিনের সমস্ত দ্রব্যকে কান ধরে টেনে টেনে বের করে দিচ্ছে, আর নাহলে চিনা কোম্পানিদের জালিয়াতি ধরে আর্থিক জরিমানা করছে। এছাড়া একাধিক চাইনিজ অ্যাপের ওপরেও ব্যান লাগিয়েছে ভারত। ইতিমধ্যে মোট ৩০০+ অ্যাপ নিষিদ্ধ করেছে সরকার।

india may forbid chinese manufacturers from selling smartphones for less than rs 12000

প্রসঙ্গত ঠিক একই সময়েই Xiaomi, Vivo, Oppo এর মত চাইনিজ কোম্পানির বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ উঠেছে। তদন্ত করছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। আর দোষী সাব্যস্ত হওয়া কোম্পানিগুলোর বিরুদ্ধে পদক্ষেপও নিয়েছে মোদী সরকার। সরকারের এই সিদ্ধান্তের কারণে চিন সরকার এইভাবে ঘুরিয়ে নাক দেখাচ্ছে ভারতকে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button