ফাঁস হবে ৪.৫৬ বিলিয়ন বছরের রহস্য, চাঁদ থেকে আর কত দূরে Chandrayaan 3? সুখবর শোনাল ISRO

আর মাত্র কয়েক ঘণ্টা, তারপরেই ইতিহাস গড়তে চলেছে ভারতের (India) ইসরোর (Isro) তৈরি মহাকাশযান ‘চন্দ্রযান ৩ (Chandrayaan 3)।‘ মিশন মুন-এ সাফল্য পেতে মরিয়া ভারত। এই চন্দ্রযান ৩-কে নিয়ে আশায় বুক বেঁধেছেন গোটা দেশবাসী। চাঁদে কি শেষ অবধি সুরক্ষিতভাবে অবতরণ করতে পারবে এই যান? প্রশ্ন উঠছে সর্বত্র। যদিও হাজারো উদ্বেগের মাঝেই সেই চরম মুহূর্তের কথা জানিয়ে দিল ইসরো।

পূর্ণ গতিতে চাঁদের দিকে এগোচ্ছে চন্দ্রযান ৩। ইসরো জানাচ্ছে, চাঁদের পৃষ্ঠে অবতরণের সর্বশেষ অগ্রগতি হল ইসরো রবিবার রাত ২ টার পরে চূড়ান্ত ডিবুস্টিং করেছে, যার পরে বিক্রম ল্যান্ডার চাঁদের পৃষ্ঠ থেকে মাত্র ২৫ কিলোমিটার দূরে রয়েছে। ডিবুস্টিংয়ের পর বিক্রম ল্যান্ডারের গতি কমে যাওয়ায় এটি সহজেই চাঁদের পৃষ্ঠে অবতরণ করবে।

এই মিশনের মাধ্যমে ইসরো চাঁদের পৃষ্ঠে জল আছে কি না, সে বিষয়ে সত্যতা খুঁজে বের করবে। সবচেয়ে বড় কথা হলো, এই মিশনের মাধ্যমে চাঁদের পৃষ্ঠে কীভাবে ভূমিকম্প হয় তা জানার চেষ্টাও করা হবে। এ ছাড়া চন্দ্রযান-৩-এর মাধ্যমে অনেক আবিষ্কার ও গবেষণা করার প্রস্তুতি রয়েছে ইসরো, যা ভবিষ্যতে অনেক কাজে লাগবে। চাঁদের খনিজ গঠন বোঝার জন্য এই ধরনের রোভার পৃষ্ঠও খনন করবে বলে শোনা যাচ্ছে।

উল্লেখ্য, কয়েক বছর আগে চাঁদের বয়স নিয়ে একটি নতুন গবেষণা বের হয়েছিল, যেখানে দাবি করা হয়েছিল, সৌরজগতের অস্তিত্বের প্রায় পাঁচ কোটি বছর পর চাঁদের সৃষ্টি হয়েছিল। পূর্বে অনুমান করা হয়েছিল যে সৌরজগতের গঠনের প্রায় ১৫০ মিলিয়ন বছর পরে চাঁদ অস্তিত্ব লাভ করেছিল। প্রকৃতপক্ষে চাঁদের বয়স ৪.৫৬ বিলিয়ন বছর।

জার্মানির কোলন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন যে সৌরজগতের সৃষ্টি হয়েছিল প্রায় ৪.৫৬ বিলিয়ন বছর আগে এবং চাঁদের গঠন হয়েছিল ৪.৫১ বিলিয়ন বছর আগে। এদিকে শুধু ভারত নয়, গোটা বিশ্ব অধীর আগ্রহে অপেক্ষা করছে ২৩ আগস্টের জন্য। ইসরোর বিজ্ঞানীদের মতে, এই দিনেই চন্দ্রযান-৩ কে চাঁদের দক্ষিণ মেরুতে নরম অবতরণ করতে হবে।