পেট্রোল-ডিজেলে GST লাগু করতে প্রস্তুত! বললেন পেট্রোলিয়াম মন্ত্রীর! কতটা লাভ হবে জনতার?

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের আবহে লাগামছাড়া দাম বেড়েছে পেট্রোল ও ডিজেলের। এর মধ্যে বহুবার কেন্দ্র সরকারকে প্রশ্ন শুনতে হয়েছে কেন পেট্রোল এবং ডিজেলকে জিএসটির আওতায় আনা হয়নি। সেবার কেন্দ্র সরকার উত্তর দেয়, রাজ্যগুলো এই নিয়ে সহমত পোষণ না করায় এই কার্য সম্ভব হয়নি। আর এবারেও সাংবাদিক বৈঠকে একই উত্তর দেয় কেন্দ্র সরকার।

খোদ পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরি এবার ইঙ্গিত দিলেন পেট্রোল এবং ডিজেলের GST এর অন্দরে অন্তর্ভুক্তিকরণ নিয়ে। তিনি বলেন, কেন্দ্র সরকার প্রস্তুত এই কাজ করতে, কিন্তু বিভিন্ন রাজ্য এই বিষয়ে বেঁকে বসে। সর্বসম্মতি না পাওয়া গেলে এই কাজ করা সম্ভব না।

সাংবাদিক বৈঠকে পেট্রোলিয়াম মন্ত্রী বলেন, “পেট্রোল এবং ডিজেলকে GST-এর আওতায় আনার জন্য রাজ্যগুলিকে একমত হতে হবে। যদি রাজ্যগুলি পদক্ষেপ নেয়, আমরা প্রস্তুত। তবে এটিকে বাস্তবায়ন করার বিষয়টি নিয়ে অর্থমন্ত্রী ভালো বলতে পারবেন।” যদিও এই বিষয় কার্যকর হওয়ার সম্ভাবনা যে কম তাই নিয়েও জানিয়েছেন তিনি।

রাজ্যগুলো মুখে না বললেও বেশ মোটা অংকের অর্থ উপার্জন করে জ্বালানি তেল থেকে। মদের মতো পেট্রোলকেও GST এর আওতায় আনার পক্ষে নয় বিভিন্ন রাজ্য। হরদীপ সিং পুরি বলেন, ‘‘এটা বোঝা কঠিন নয় যে রাজ্যগুলি মদ থেকে বিপুল পরিমাণে রাজস্ব পায়। এখন প্রশ্ন হল যিনি রাজস্ব পাচ্ছেন, তিনি তা ছাড়বেন কেন?” এদিন সাথে তিনি এও স্পষ্ট করে দেন যে, “শুধুমাত্র কেন্দ্রীয় সরকারই মুদ্রাস্ফীতি এবং অন্যান্য বিষয় নিয়ে চিন্তিত।”

petrol diesel price express photo 1 1200

সাংবাদিক বৈঠকে এরপরই তাকে প্রশ্ন করা হয় মুদ্রাস্ফীতি নিয়ে। আর সেখানে তার উত্তর একদম স্পষ্ট। তিনি উত্তর দেন “বিশ্বের মধ্যে ভারতই উল্লেখযোগ্য ভূমিকা গ্রহণ করেছে।” সাথে আরো যোগ করেন, “এটা আমি বলছি না, এটা বলছেন মরগান স্ট্যানলি যিনি আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক।”

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button