মাসে ১৫০০০ টাকা দেবে কেন্দ্র সরকার, এভাবে নিন ফায়দা! বড় প্রকল্প লঞ্চ প্রধানমন্ত্রী মোদীর

আজ বিশ্বকর্মা পুজো। আর এই পুজোর আগেই বিশেষ কিছু মানুষদের দারুণ উপহার দিল কেন্দ্রীয় সরকার (Central Government)। যা শুনে খুশিতে লাফিয়ে উঠবেন মানুষ। কারিগর, মুচি, রাজমিস্ত্রি থেকে নাপিত থেকে শুরু করে অনেকেই আছেন যারা অনেক অনেক টাকা পেতে চলেছেন। আর এই টাকা দেওয়ার উদ্যোগ নিয়েছেন খোদ দেশের প্রধানমন্ত্রী (Prime Minister) নরেন্দ্র মোদী (Narendra Modi)। একটি বিশেষ যোজনার আওতায় এই বিপুল টাকা পাবেন শিল্পীরা। আর এই বিশেষ প্রকল্প বা যোজনা যাই বলুন না কেন, এর নাম হল পিএম বিশ্বকর্মা যোজনা (pradhan mantri vishwakarma yojana)।  প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) থেকে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, বায়োমেট্রিক-ভিত্তিক পিএম বিশ্বকর্মা পোর্টালে রেজিস্টার করা কারিগরদেরই এই প্রকল্পের সুবিধা দেওয়া হবে।

কারিগরদের পিএম বিশ্বকর্মা সার্টিফিকেট এবং আইডি কার্ড আকারে স্বীকৃতি দেওয়া হবে। কাঠমিস্ত্রি, কামার, স্বর্ণকার, রাজমিস্ত্রি, নাপিত, ওয়াশারম্যান, দর্জি, পাথরের খোদাই করা কারিগর, মুচি / জুতো প্রস্তুতকারক, খেলনা প্রস্তুতকারক, হাতুড়ি এবং টুলকিট প্রস্তুতকারক এবং অন্যান্য পেয়ে যাবেন কয়েক হাজার টাকা। গতকাল আজ 18 সেপ্টেম্বর দেশের শিল্পী ও কর্মীদের বিশেষ আর্থিক সাহায্যের জন্য উদ্বোধন করা হয়েছে পিএম বিশ্বকর্মা স্কিম (PM Vishwakarma Scheme)।

অর্থ মন্ত্রক জানিয়েছে, এই প্রকল্পের সুবিধাভোগীদের ১৫,০০০ টাকার সাহায্য করা হবে। অর্থ মন্ত্রক জানিয়েছে, এই প্রকল্পের আওতায় সুবিধাভোগীদের ১৫,০০০ টাকার টুলকিট দেওয়া হবে। এর পাশাপাশি সুবিধাভোগীদের দৈনিক ৫০০ টাকা দেওয়া হবে। একটি বিশেষ প্রশিক্ষণ শিবিরেরও ব্যবস্থা করা হবে। সেই প্রশিক্ষণ চলাকালীন সকলে ৫০০ টাকা করে দৈনিক পাবেন। এই যোজনার উদ্দেশ্য কাঠমিস্ত্রি, রাজমিস্ত্রি, মৃৎশিল্পী, কামার বা এই ধরনের কাজে নিয়োজিত ব্যক্তিদের উন্নয়নের মূলস্রোতের সাথে সংযুক্ত করা এবং সুবিধা প্রদানের মাধ্যমে তাদের স্বাবলম্বী করা।

modi money

প্রয়োজনীয় কাগজপত্র এবং শর্তাবলী হল আবেদনকারীর বয়স ১৮ বছর বা তার বেশি হতে হবে। এছাড়া আবেদনকারীর আধার কার্ড, পরিচয়পত্র, আবাসিক সার্টিফিকেট, মোবাইল নম্বর, জাতিগত শংসাপত্র, ব্যাংক অ্যাকাউন্টের পাসবুক, পাসপোর্ট সাইজের ছবি থাকা বাধ্যতামূলক। আবেদন করতে হবে https://diupmsme.upsdc.gov.in/ -র মাধ্যমে। ১৫ দিনের ট্রেনিং-এর পর পিএম বিশ্বকর্মা সার্টিফিকেট ও আইডি কার্ড দেওয়া হবে। এই কার্ডের মাধ্যমে প্রথম কিস্তিতে শিল্পীরা এবং কারিগরেরা প্রথম দফায় ১ লক্ষ টাকা ও দ্বিতীয় কিস্তিতে ২ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য পাবেন।