অমলেট আর মামলেটের পার্থক্য কোথায় বলতে পারবেন? ৯৯% বাঙালিই জানেন না এর উত্তর

মামলেট, কথাটা আমরা সবাই কমবেশি শুনেছি। কিন্তু এই শব্দের অর্থ জানেন? মামলেট, অমলেট, পোচ ইত্যাদি সহ বেশ কয়েক ধরনের ডিমের পদ রয়েছে। কিন্তু এগুলোর আলাদা আলাদা অর্থ জানেন কি আপনি? ঠিক কি অর্থ এই মামলেট শব্দের?

আপনাদের জানিয়ে রাখি যে, ইংরাজি অভিধানে এই নিয়ে কোনো শব্দ নেই। যদিও অমলেট শব্দটি রয়েছে। ইংরাজি বানান হলো Omelet, এর আক্ষরিক অর্থই হলো ডিম ভাজা! যদিও এই শব্দের আরেক বানান রয়েছে, সেটি হলো Omelette। প্রথমটি আমেরিকাতে ব্যাবহার হয় এবং অন্যটির ব্যাবহার হয় ব্রিটিশ এবং ফ্রেঞ্চ ভাষায়।

কিন্তু তাহলে মামলেট ব্যাপারটা কি? আগে ভালো করে ডিম ফেটিয়ে তেলে ভালো করে বাদামি রঙে ভেজে নিলেই গরমাগরম মামলেট চলে আসতো আমাদের প্লেটে। শব্দটির ইতিহাস অবশ্য আজকের নয়। বহুসময় ধরে ব্যাবহার করা এই শব্দটি আদতে একটি দেশী শব্দ।

just egg omelette square crop (1)

মামলেট ভাজার সময় সেখানে বেশ কিছু পেঁয়াজ কুচি সহ কিছু সবজি অ্যাড করে ভাজা হয়। কিন্তু অমলেট ভাজার জন্য ব্যাবহার হয় টমেটো, ক্যাপসিকাম এবং চিজের। অমলেট ভাজাও হয় মাখনের মধ্যে। আসলে এই দুই শব্দের কোনো পার্থক্য নেই। কোনো একজন মামলেট বলেছিলেন, পরে সেটাই বিখ্যাত হয়ে যায়। এর আলাদা কোনো অর্থ নেই।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button