‘একদম বিনিয়োগ করবেন না!’ চরম চিন্তিত খোদ রতন টাটা, সবাইকে করে দিলেন সাবধান

ডিপ ফেক (Deepfake) বিষয়টিকে নিয়ে ভারতে (India) শোরগোল পড়ে গিয়েছে। ডিপফেকগুলি ভিডিও এবং ভিডিও উভয় আকারেই হতে পারে। এটি ডিপ লার্নিং নামে একটি বিশেষ মেশিন লার্নিং ব্যবহার করে তৈরি করা হয়। ডিপ লার্নিংয়ে কম্পিউটারে দুটি ভিডিও বা ফটো দেওয়া হয়, যা দেখে এটি স্বয়ংক্রিয়ভাবে ভিডিও বা ফটো উভয়ই একই করে তোলে।

ratan tata 13edc zf

   

এই ডিপফেকের ছবি এবং ভিডিওগুলি নকল হলেও আসল দেখায়। খালি চোখে দেখলে হয়তো আপনিও মিথ্যেটাকে সত্যি ভেবে নেবেন। কিন্তু এবার কিনা ডিও ফেক ভিডিও-র শিকার হলেন খোদ ধনকুবের ও ব্যবসায়ী রতন টাটা (Ratan Tata)! হ্যাঁ একদম ঠিক শুনেছেন আপনি। তিনি নিজেই সেই কথা সকলকে জানিয়েছেন।

দেশের অন্যতম সম্মানিত ব্যবসায়ী এবং টাটা গ্রুপের (Tata Group) চেয়ারম্যান রতন টাটাও ডিপফেকের শিকার হয়েছেন।  বুধবার টাটা গ্রুপের প্রাক্তন চেয়ারম্যান রতন টাটা তাঁর নাম ব্যবহার করে ১০০ শতাংশ রিটার্ন নিশ্চিত করে বিনিয়োগ নেওয়ার জন্য শেয়ার করা একটি ভিডিওকে ভুয়ো বলে অভিহিত করেছেন। রতন টাটা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামে একটি স্টোরিতে ইনস্টাগ্রাম ব্যবহারকারী সোনা আগরওয়ালের পোস্টের সমালোচনা করেছেন। রতন টাটা এই ভিডিওর স্ক্রিনশট এবং এর নীচে লেখা বার্তায় ভুয়ো বলে নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে শেয়ার করেছেন।

সোনা আগরওয়াল নামে এক ইন্সটা ব্যবহারকারী একটি ভুয়ো ভিডিও পোস্ট করেছেন যেখানে রতন টাটা সোনা আগরওয়ালকে তার ম্যানেজার হিসাবে বর্ণনা করছেন। রতন টাটার একটি ভুয়ো সাক্ষাৎকার একটি ভিডিওতে ব্যবহার করা হয়েছে যাতে এই বিনিয়োগকে ঝুঁকিমুক্ত বলে সুপারিশ করা হয়েছে। আর এই ভিডিওকে ঘিরেই দেশজুড়ে তোলপাড় শুরু হয়েছে।

ভিডিওটির ক্যাপশনে লেখা রয়েছে, ‘রতন টাটার পক্ষ থেকে ভারতের সবার জন্য একটি সুপারিশ। ১০০% গ্যারান্টি সহ ঝুঁকিমুক্ত হয়ে আজ আপনার বিনিয়োগ বাড়ানোর সুযোগ রয়েছে। এর জন্য এখনই চ্যানেলে যান।‘ এদিকে এই বিষয়টি নজরে পড়তেই গর্জে উঠেছেন খোদ রতন টাটা।

deep fake

রতন টাটার নাম ব্যবহার করে বেশ কিছুদিন ধরেই ভুয়ো দাবি করা হচ্ছে। গত অক্টোবরে রতন টাটার নামে একটি টুইট ভাইরাল হয়। আইসিসি বিশ্বকাপের লিগ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে আফগানিস্তানের জয়ের পর আফগান ক্রিকেটার রশিদ খানকে ১০ নাকি কোটি দেবেন রতন টাটা বলে জানানো হয়। যদিও নিজে সেই বিষয়ে মুখ খোলেন টাটা এবং গোটা বিষয়টিকে ভুয়ো বলে দাবি করেন তিনি।

সম্পর্কিত খবর