এবার কলকাতা থেকেই বাসে করে লন্ডন, ঘুরতে পারবেন ১৮টি দেশ! জানুন র‍্যুট ও ভাড়া কত

কলকাতাঃ আজ আমরা আপনাকে বল্যতে চাই যে, আপনি একটি বাসে ভারত থেকে লন্ডন ভ্রমণ করতে পারেন। হ্যাঁ… আপনি ঠিকই শুনেছেন, যাতায়াতের সুবিধার জন্য খুব শিগগিরই এই বাস সার্ভিস চালু হতে চলেছে, যেটিতে বসেই আপনি ব্রিটেন সহ অনেক দেশ ভ্রমণ করতে পারবেন।

ভারতের রাজধানী দিল্লি থেকে শুরু হওয়া এই বাস পরিষেবাটি বিভিন্ন দিক থেকে বিশেষ, যা ভ্রমণের জন্য একটি অনন্য অভিজ্ঞতা প্রদান করবে। যেখানে এখন পর্যন্ত মানুষ বিদেশে যাওয়ার জন্য বিমানে যাতায়াত করেন, সেখানে এই বাস সার্ভিস চালু হওয়ার পর তারা বিভিন্ন দেশ ও শহরে ভ্রমণ উপভোগ করতে পারবেন।

খবর অনুযায়ী, এই বাসটি দিল্লি থেকে লন্ডন যাতায়াত করবে যা চলতি বছরের সেপ্টেম্বর মাসে শুরু হতে পারে। বর্তমানে এই বাসটি চালু করতে ভারত-মিয়ানমার সীমান্তে চলাচল স্বাভাবিক হওয়ার জন্য অপেক্ষা করা হচ্ছে, এর পরে যাত্রীরা বাসে করে দিল্লি থেকে লন্ডন যাত্রা সম্পন্ন করতে পারবেন।

এটি একটি বিলাসবহুল বাস সার্ভিস, যাতে যাত্রীরা দীর্ঘ যাত্রায় কোনো অসুবিধার সম্মুখীন হবেন না। এই কারণে বাসে করে লন্ডনে যেতে হলে যাত্রীদের দিতে হবে ২০ হাজার ডলার অর্থাৎ প্রায় ১৫ লাখ টাকা। এ ব্যয়ে যাত্রীদের বাসের টিকিট, বিদেশি ভিসাসহ আবাসন ও খাবারের মতো সব সুবিধা দেওয়া হবে।

দিল্লি এবং লন্ডনের মধ্যে চলা এই বিলাসবহুল বাসে 20টি আসন থাকবে, প্রতিটি যাত্রীর জন্য একটি ব্যক্তিগত কেবিনও থাকবে। যাতে যাত্রার সময় কোনো ধরনের সমস্যায় পড়তে না হয়, সেই কারণে এই কেবিনে যাত্রীরা খাওয়া-দাওয়া ও ঘুমানোর সুবিধা উপভোগ করতে পারবেন।

এছাড়া বাসের স্টাফরা যেসব দেশে বাসে করে লন্ডনে যাত্রীদের নিয়ে যাওয়া হবে, সেসব দেশে ভ্রমণের জন্য টিকিট ও ভিসা ইত্যাদির ব্যবস্থা করবেন। এমতাবস্থায়, লন্ডনে বাসের টিকিট কেনার পর যাত্রীদের অন্য কাজের জন্য তাদের পকেট থেকে টাকা খরচ করতে হবে না।

দিল্লি এবং লন্ডনের মধ্যে চলা এই বিলাসবহুল বাসের যাত্রা প্রায় 70 দিনের হবে। এই সময়ে এই বাসটি 18টি বিভিন্ন দেশে ভ্রমণ করবে। লন্ডনের বাসটিকে তার যাত্রার সময় প্রায় 20 হাজার কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে হবে, এতে যাত্রীরা বিভিন্ন দেশ ঘুরে তাদের সংস্কৃতি বোঝার সুযোগ পাবেন।

আপনাদের বলে দিই যে, নয়াদিল্লি থেকে লন্ডন যাওয়ার বাসটি কলকাতা হয়ে মিয়ানমার সীমান্ত অতিক্রম করবে। তারপরে এই বাসটি থাইল্যান্ড, লাওস, চীন, কিরগিজস্তান, উজবেকিস্তান, কাজাখস্তান, রাশিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্রের মধ্য দিয়ে জার্মানি পৌঁছাবে। এর পর লন্ডনের বাসটিকে জার্মানি থেকে নেদারল্যান্ডস, বেলজিয়াম এবং ফ্রান্সের মতো দেশে যেতে হবে লন্ডনে পৌঁছানোর জন্য।

ভারত থেকে বিদেশ যাওয়ার বাস এই প্রথম নয়। 46 বছর আগে এই ধরনের বাস পরিষেবা চালু হয়েছিল। 1957 সালে একটি ব্রিটিশ কোম্পানি দিল্লি-লন্ডন-কলকাতার মধ্যে একটি বাস পরিষেবা চালু করেছিল, যাতে বিভিন্ন দেশে ভ্রমণকারী নাগরিকরাও ভ্রমণের জন্য বাসের বিকল্প পেতে পারে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button