ভারতের সর্বকালের সেরা অধিনায়ক কে? চমকে দেওয়ার মতো নাম জানালেন BCCI চিফ সৌরভ গাঙ্গুলি

বর্তমানে ভালো ফর্মে দেখা যাচ্ছে ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মাকে (Rohit Sharma)। মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni) এবং বিরাট কোহলির (Virat Kohli) পর ভারতীয় ক্রিকেট প্রেমীরা এখন রোহিত শর্মার নেতৃত্বে ইতিহাস গড়তে দেখতে চায়। এদিকে, বিসিসিআই (BCCI) সভাপতি সৌরভ গাঙ্গুলি (Sourav Ganguly) বিশ্বাস করেন যে রোহিত শর্মা একজন দুর্দান্ত অধিনায়ক। তবে তার অধিনায়কত্বে কোনো ইতিহাস গড়তে পারেনি ভারতীয় দল। এর জন্য অপেক্ষা করতে হতে পারে বলে মত ওনার।

সব ফরম্যাটে ভারতীয় দলের অধিনায়ক করা হয়েছে ৩৫ বছর বয়সী রোহিত শর্মাকে। অধিনায়ক হওয়ার পরপরই ইনজুরিতে পড়েন রোহিত, করোনার কারণে দল থেকে দূরে ছিলেন। এই সময়ে, ভারতীয় দলকে সাতজন অধিনায়কের নেতৃত্বে দেখা গেছে।

বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি বলেছেন যে, মহেন্দ্র সিং ধোনি এবং কোহলির মতো কিংবদন্তিদের সাথে তুলনা করার আগে রোহিত শর্মাকে যথেষ্ট সময় দেওয়া উচিত। সম্প্রতি সৌরভ ‘আধুনিক ভারতে নেতৃত্ব’ বিষয়ক বেঙ্গল পিয়ারলেস ইভেন্টের সময় বলেছেন, ‘রোহিত শর্মা স্পষ্টতই কিছুটা শান্ত যিনি জিনিসগুলি খুব ধৈর্যশীল এবং সতর্কতার সাথে নেন, উনি এমন কেউ নন যে বেশ আক্রমণাত্মক।’

সৌরভ গাঙ্গুলি বলেছেন, ‘গত কয়েক বছরে ভারত কিছু দুর্দান্ত অধিনায়ক দিয়েছে। ধোনি যিনি দুর্দান্তভাবে পরিবর্তন পরিচালনা করেছেন এবং শুধুমাত্র ভারতের জন্যই নয়, তার ফ্র্যাঞ্চাইজির (চেন্নাই সুপার কিংস) জন্যও সাফল্য অর্জন করেছেন।

বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি বলেছেন, ‘এর পর এসেছেন বিরাট কোহলি, যার রেকর্ডও চমৎকার। তিনি একজন ভিন্ন ধরনের অধিনায়ক ছিলেন, তিনি ভিন্নভাবে কাজ করেছেন। প্রত্যেক ব্যক্তি আলাদা কিন্তু ফলাফল কী এবং আপনার কতটা জয় এবং পরাজয় তা গুরুত্বপূর্ণ। আমি অধিনায়কদের তুলনা করি না, প্রত্যেকেরই নেতৃত্ব দেওয়ার নিজস্ব উপায় আছে।”

sourav ganguly bcci

গাঙ্গুলি বলেন, ‘আমি পিছনে ফিরে তাকাই না। আমি হতাশ হয়েছিলাম যে আমি ফাইনাল হেরেছি কিন্তু আমি মনে করি না যে টস ফাইনাল হারার কারণ ছিল না। আসলে আমরাই ভালো খেলিনি। সৌরভ এও বলেন যে, মহেন্দ্র সিং ধোনি ভারতীয় ক্রিকেটের অন্যতম সেরা অধিনায়ক।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button