এই মন্দিরে বিড়ি নিবেদনে খুশি হন ‘ভগবান’, লেগে থাকে ভক্তদের লাইন

কলকাতাঃ ভারতকে এমনি এমনিই ঋষি-মুনিদের দেশ বলা হয়নি। এদেশে ধর্ম, অনুভূতি ও বিশ্বাসের স্থান অনেক উঁচুতে। মানুষ বিভিন্ন প্রকার ভগবানের পূজা করেন এবং এতে তারা অনেক সুখও পায়। এই পর্বে বিহার থেকে একটি ঘটনা সামনে এসেছে যেখানে লোকেরা একটি মন্দিরে বিড়ি নিবেদন করেন। বিশেষ ব্যাপার হল এই মন্দিরে বিড়ি নিবেদন করতে মানুষের দীর্ঘ লাইনও পড়ে।

আসলে, এই মন্দিরটি বিহারের কাইমুর জেলায় অবস্থিত। ইন্ডিয়া টুডে-র এক প্রতিবেদনে বলা হয়েছে, কাইমুর জেলার পার্বত্য অঞ্চলে আঘোরা পর্বতে আরোহণের আগে খুটিয়া এলাকায় মন্দিরটি তৈরি করা হয়েছিল। এই মন্দিরে মুসাহারওয়া বাবার মূর্তি প্রতিস্থাপিত হয়েছে এবং তিনি এই মন্দিরের প্রভু। মানুষ যেমন অন্যান্য মন্দিরে ধূপকাঠি ও প্রদীপ জ্বালায়, তেমনি এখানে বাবার মন্দিরে বিড়ি জ্বালানো হয়।

768 512 14265195 222 14265195 1642991321955

কথিত আছে যে, বিপুল সংখ্যক লোক এখানে আসে এবং মন্দিরে মুসাহারওয়া বাবার দর্শনের পর তাদের বিড়ির বান্ডিলটি খুলে সেটিকে জ্বালাতে হয় এবং তারপরে তা নিবেদন করতে হয়। এখানে বাবাকে বিড়ি নিবেদন করলে তিনি সন্তুষ্ট হন এবং বিড়ি প্রদানকারীর ইচ্ছা পূরণ করেন। এটিও একটি বিশ্বাস যে এই স্থান দিয়ে যাতায়াতকারী প্রতিটি ভ্রমণকারী বিড়ির ভোগ নিবেদন করেন। এতে করে তার ইচ্ছা পূরণ হয়।

musharwa baba temple news

জানা গিয়েছে, মন্দিরের পুরোহিতের নাম গোপাল বাবা। তিনি বলেন যে, এখানে পৌঁছতে পাহাড় অতিক্রম করতে হয়। এ সময় ভক্তদের সতর্কতার উপকরণের সঙ্গে এক বান্ডিল বিড়ি আনতে হয়। তার পরেই ভক্তের যাত্রা সম্পূর্ণ বলে বিবেচিত হয়। পুরোহিতের মতে, মুসাহারওয়া বাবা বছরের পর বছর ধরে বিড়ি সেবন করে আসছেন। যেসব পথিক বা পথচারী বিড়ি দিতে ভুলে যান, তারা আবার ফিরে আসে এবং বিড়ির ভোগ নিবেদন করে যায়।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button