কলকাতা নয়, পশ্চিমবঙ্গের এই শহরে প্রথম 5G প্লাস লঞ্চ করছে Airtel

বর্ণাঢ্য অনুষ্ঠানে PM মোদী দেশে 5G লঞ্চ করেন। আর তারপর থেকেই মার্কেটের দুই যোগ্য প্রতিযোগী, জিও (Jio) এবং এয়ারটেল (Bharti Airtel) তুমুল লড়াই চালিয়ে যাচ্ছে কে আগে 5G নেটওয়ার্ক দখল করতে পারে। জিও যেখানে দিল্লী, বারাণসী, মুম্বাই এবং কলকাতায় লঞ্চ করছে 5G। সেখানে এয়ারটেল কলকাতার আগে শিলিগুড়িতে এই পরিষেবা লঞ্চ করতে চলেছে।

এয়ারটেল এর সূত্রে খবর রাজধানী দিল্লী সহ মুম্বই, চেন্নাই, ব্যাঙ্গালুরু, হায়দরাবাদ, শিলিগুড়ি, নাগপুর এবং বারাণসী- এই মোট আটটি শহরে Airtel নিজেদের 5G Plus পরিষেবার সূচনা করেছে। তাছাড়া আগামী ২০২৪ সালের মধ্যেই সারা দেশে 5G নেটওয়ার্ক সম্প্রসারণের প্রতিশ্রুতি দিয়েছে তারা।

দিল্লি, মুম্বই, চেন্নাই, ব্যাঙ্গালুরু, হায়দরাবাদ, শিলিগুড়ি, নাগপুর এবং বারাণসীতে এখন তুমুল গতিতে কাজ চালাচ্ছে তারা। এরপর দেশের সমস্ত শহরে 5G পরিষেবা শুরু করার তোড়জোড় করেছে এয়ারটেল। কিন্তু এয়ারটেল তাদের 5G পরিষেবার নাম 5G+ রাখার পর থেকে অনেকেই ধন্ধে পড়েছেন।

কী এই 5G Plus : 5G+ আসলে 5G পরিষেবাই। তবে এক্ষেত্রে তিনটি অতিরিক্ত সুবিধা রয়েছে। যেগুলি হলো
১) সমস্ত 5G ফোনেই এই ক্ষেত্রে Compatible হবে।
২) এখন 4G তে যে speed পাচ্ছেন তার চেয়ে অন্তত ২০ থেকে ৩০ গুণ দ্রুতগতির ইন্টারনেট মিলবে। কলের পরিষেবাও অনেকটা বাড়বে।
৩) এয়ারটেল এখন পরিবেশ বান্ধব উপায়ে কাজ করছে তাই এক্ষেত্রে শক্তির খরচও অনেকটা কমেছে।

airtel 5g

এছাড়া 5G Plus নেটওয়ার্কের আরেক সুবিধা হলো যে, এখনকার সিম কার্ড দিয়েই 5G নেটওয়ার্ক ব্যবহার করা যাবে। তাই নতুন সিমকার্ডের জন্য আর বসে থাকতে হবে না।
যাবে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button