5G লঞ্চের আগে বড় সিদ্ধান্ত Jio, Airtel-র! চীনের সঙ্গে কাজ নয় জানিয়ে দিল দুই ভারতীয় সংস্থা

দেশে ইন্টারনেট ব্যবহারে গতি আনার জন্য শীঘ্রই সারা দেশে ছড়িয়ে পড়বে 5G পরিষেবা। শুরু হয়েছে 5G এর স্পেকট্রামের নিলাম। আপাতত পাওয়া খবর অনুযায়ী চলতি বছরের মধ্যেই দেশের ১৩ টি বড় শহরে 5G পরিষেবা শুরু করতে চলেছে বিভিন্ন সংস্থা। কিন্তু ভারতে 5G পরিষেবা শুরু করা নিয়ে এবার নাম উঠে এল চিনের! কিন্তু ব্যাপারটা কী?

আসলে 5G পরিষেবা শুরু করার আগেই এক বৃহৎ সংবাদ প্রকাশ্যে এনেছে Jio এবং Airtel। দেশে 5G নেটওয়ার্ক শুরু করতে বাতিল হয়েছে Huwaei এবং ZTE এর যন্ত্রাংশ। শুধু তাই নয়, কোনো চিনা কোম্পানির কাছে কিছু কিনবে না এই কোম্পানি দুটি। সেই জায়গায় দেশে 5G পরিষেবা শুরু করতে পাশ্চাত্যের দেশগুলির সাহায্য নিতে চলেছে তারা।

আসলে দেশের পয়লা নম্বরের শত্রু চিনকে এই এত বড় বাজারে ঢুকতে দিতেও নারাজ কেন্দ্র। তবে 5G পরিষেবার প্রয়োজনীয় যন্ত্রাংশের জন্য কোম্পানি দুটি চুক্তি স্বাক্ষর করেছে Nokia, Ericsson ও Samsung এর সঙ্গে। এবার এই তিনটি কোম্পানিই Airtel ও Jio -কে যন্ত্রাংশ সরবরাহ করবে।

যদিও সংস্থা দুটি এখনই কোনো অর্ডার দেয়নি ইউরোপীয় কোম্পানিগুলি থেকে। তবে মনে করা হচ্ছে যে, নিলাম প্রক্রিয়া শেষ হলেই অর্ডার দেবে দুই সংস্থা। এর আগে Nokia এবং Ericsson এর সাথে হাত মেলানোর পর এবার তারা জুটি বেঁধেছে samsung এর সাথে।

india 5g

সংবাদ সুত্রে জানা যাচ্ছে যে, প্রাথমিক ভাবে ১৫ থেকে ২০,০০০ সাইটের জন্য 5G যন্ত্রাংশের অর্ডার দেবে Airtel। সমস্ত নিয়মাদি মেনে এবার বড় অর্ডার করতে চাইলেও জিও শীঘ্রই তাদের প্রথম অর্ডার দেবে। আর এই যন্ত্রাংশ সরবরাহ করবে বিভিন্ন ইউরোপীয় ইউনিয়নের কোম্পানি। তবে 5G পরিষেবায় প্রতিযোগিতার দৌড়ে চিনকে বাদ দেওয়ার মহা অখুশি বেজিং।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button