শীঘ্রই চালু হচ্ছে 5G, খরচ কী 4G-র থেকে বেশি? Airtel ব্যবহারকারীদের জন্য রইল গুরুত্বপূর্ণ তথ্য

ভারতে অতি শীঘ্রই লঞ্চ হতে চলেছে সুপারফাস্ট 5G পরিষেবা। স্পেকট্রামের নিলাম সম্পন্ন হয়েছে, কোম্পানি গুলো নিজেদের তৈরি করছে 5G পরিষেবা শুরু করতে। 75 তম স্বাধীনতা দিবসে লাল কেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও 5G এর মুক্তি নিয়ে বড় ঘোষণা করেন। তিনি বলেন যে, এবার আর ভারতবাসীকে বেশিদিন অপেক্ষা করতে হবে না। শীঘ্রই ভারতের বিভিন্ন জায়গায় শুরু হয়ে যাবে 5G। কিন্তু Airtel আর Jio কবে লঞ্চ করবে এই পরিষেবা।

Airtel এর 5G রোলআউট কবে হচ্ছে : Airtel এর সিইও গোপাল ভিট্টল সম্প্রতি নিশ্চিত করেছেন যে টেলিকম অপারেটর আগস্টে মাসের মধ্যেই তাদের 5G পরিষেবা চালু করবে। এজন্য তারা Samsung, Nokia এবং Ericsson-এর মতো বড় প্রযুক্তি কোম্পানিগুলির সাথে চুক্তি করেছে। চলতি মাসের শেষের দিকেই ভারতে 5G নেটওয়ার্ক স্থাপন শুরু করবে তারা। ভারতের এই টেলিকম জায়ান্ট জানিয়েছে যে আগামী 2024 সালের মধ্যেই দেশের সমস্ত গ্রামীণ এলাকা সহ পুরো দেশকে Airtel 5G এর কাভারেজ দেওয়া হবে।

Jio কবে লঞ্চ করবে 5G পরিষেবা : যদিও কোম্পানির চেয়ারম্যান আকাশ আম্বানি জানিয়েছিলেন যে, আজাদী কী অমৃত মহোৎসব এর সময় 15 আগস্ট থেকেই ভারতে 5G পরিষেবা শুরু করবে তারা। তবে সেই প্ল্যান সার্থক হয়নি, আপাতত তারা এই মাসের শেষের মধ্যেই শুরু করতে চলেছে এই পরিষেবা। তবে এই ব্যাপারে ইন্ডিয়া মোবাইল কংগ্রেস (IMC) এর এক অনুষ্ঠান চলাকালীন জানা যায় যে, আগামী 29 শে সেপ্টেম্বর থেকেই 5G পরিষেবা শুরু হবে।

কোন শহরগুলি প্রথম এই সুবিধা উপভোগ করতে পারবে : প্রথমে দেশের ১৩ টি শহরে এই সুবিধা শুরু হতে চলেছে। যেগুলি হলো আহমেদাবাদ, বেঙ্গালুরু, চণ্ডীগড়, চেন্নাই, দিল্লি, গান্ধীনগর, গুরুগ্রাম, হায়দ্রাবাদ, জামনগর, কলকাতা, লখনউ, মুম্বাই এবং পুনে।

Airtel 5G পরিষেবার জন্য কত খরচ হতে পারে : এখনো পর্যন্ত পাওয়া রিপোর্ট অনুযায়ী 4G এর সমান দাম হবে 5G এর প্ল্যানগুলির। এই ব্যাপারে সংস্থার CTO রণদীপ সেখন জানিয়েছেন যে, বিশ্বজুড়েই 4G এবং 5G এর প্ল্যানের মধ্যে বিরাট কোনো ফারাক নেই। তাই তারাও মোটামুটি একই দামে 5G লঞ্চ করবেন।

india 5g

তবে এই ব্যাপারে ফাইনাল দাম জানা যাবে লঞ্চ এর সময়। আপাতত অনুমান করা হচ্ছে যে, মোটামুটি 500 থেকে 600 টাকা খরচ হতে পারে এই পরিষেবার জন্য। দেশের অনেক উপভোক্তাই অপেক্ষা করে আছেন 5G এর জন্য কত টাকা খরচ করতে হবে সেটা ভেবে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button