১ টাকায় ১০ টাকা লাভ! বাড়িতে বসে আজীবন চলা এই ব্যবসা করে ব্যাপক হারে করুন আয়

আপনি যদি ক্ষুদ্র বিনিয়োগে (Investment) কোনো ব্যবসা (Business) শুরু করতে চাইছেন তাহলে আজকের খবর আপনার দারুণ কাজে আসবে। আজ আমরা আপনাদের যে ব্যবসার বিষয়ে আপনাদের বলতে চলেছি সেখানে খুবই কম খরচে দারুণ আয়ের সুযোগ রয়েছে আপনার। এমনকি এক্ষেত্রে 10 লক্ষ টাকা পর্যন্ত আয় করতে পারেন।

কী এই ব্যবসা : এই ব্যাবসা হলো মাশরুম চাষ। এখানে আপনি আপনার খরচের 10 গুণ পর্যন্ত লাভ করতে পারেন। অর্থাৎ আপনি 1 লক্ষ টাকা বিনিয়োগ করলে রিটার্ন 10 লক্ষ টাকা পেতে পারেন। গত কয়েক বছরে মাশরুমের চাহিদাও বেড়েছে। আসুন জেনে নেই মাশরুম চাষের জন্য কি কি করতে হবে?

আজকাল বাটন মাশরুমের চাহিদা বেশি। এটি প্রস্তুত করতে, কিছু রাসায়নিক পদার্থের সাথে গম বা ধানের খড় মিশিয়ে কম্পোস্ট সার তৈরি করা হয়। কম্পোস্ট তৈরি করতে এক মাস সময় লাগে। এর পর সেখানে 6-8 ইঞ্চি পুরু একটি স্তর ছড়িয়ে মাশরুমের বীজ রোপণ করা হয়।

এরপর সেই বীজ কম্পোস্ট দিয়ে ঢাকা দেওয়া হয়। এরপর 40-50 দিনের মধ্যে মাশরুম প্রস্তুত হয়ে যায়। এরপরেই আপনি সেটি বিক্রির জন্য প্রস্তুত হয়ে যায়। তবে মাশরুম চাষের জন্য, আপনাকে একটি শেড তৈরি করতে হয়।

dhading mushroom farming 20200216112801

কত খরচ এবং লাভ হতে পারে : আপনি মাত্র 1 লক্ষ টাকা বিনিয়োগ করলেই, মাশরুম চাষ শুরু করে ভাল মুনাফা অর্জন করা যায়। এক কেজি মাশরুম উৎপাদনে আপনার 25 থেকে 30 টাকা খরচ হয়। যেখানে বাজারে বিক্রী করলে আপনি প্রতি কেজি 250 থেকে 300 টাকায় বিক্রি হয়। এছাড়া ভালো মানের মাশরুম সরবরাহ করলে প্রতি কেজিতে 500 টাকা পর্যন্ত পাওয়া যেতে পারে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button