ক্রেডিট কার্ড দিতে চায় নি ব্যাঙ্ক, জেদে কয়েকশ কোটি টাকার ‘Pay Later” কোম্পানি খাড়া করেন যুবক

কারো মনে যদি কোনো দৃঢ় সংকল্প থাকে আর তার সাথে যদি কঠিন পরিশ্রম করার মানসিকতা আর অধ্যবসায় যোগ হয় তাহলে সাফল্য পাওয়া শুধুমাত্রই সময়ের অপেক্ষা। শুধুমাত্র ধৈর্য্য ধরে নিজের লক্ষ্যকে পাওয়ার লক্ষ্যে এগিয়ে গেলেই হলো।

আজ আপনাদের তেমনই একজনের কথা বলবো যিনি নিজের থেকেই এমন কিছু করে দেখিয়েছেন যা বহু মানুষ স্বপ্নেও কল্পনা করতে পারেননা। আজ আমরা জাপানের রচেল কমারের কথা বলছি, যিনি একজন খুবই সাধারণ মানুষ ছিলেন ছোট থেকে। কিন্তু সেই সাধারণ মানুষই অসাধারণ কাজকর্ম করে দেখালেন।

   

একসময় তিনি জাপানের একটি ব্যাঙ্কে গিয়ে ক্রেডিট কার্ডের জন্য আবেদন করলে তাকে ব্যাঙ্ক ক্রেডিট কার্ড দিতে অস্বীকার করে। তার ক্রেডিট রিপোর্ট তেমন ভালো না থাকায় ক্রেডিট কার্ড পাননি তিনি। তবে এই ঘটনার প্রভাব বদলে দেয় তার জীবন।

এই ঘটনা রচেলের ওপর এতটাই গভীর প্রভাব ফেলে যে, তিনি নিজের একখানা কোম্পানি খুলে ফেলেন। ক্রেডিট কার্ড ছিল তার মুখ্য প্রতিযোগী। তিনি প্যাডি ইনকর্পোরেটেড নামে একটি ক্রেডিট কার্ডের বিকল্প Buy Now Pay Later সংস্থা খুলে ফেলেন।

তার এই সংস্থা তাদের ক্রেডিট দেয় যারা ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্য নন। আর আজ তার সেই কোম্পানি একটি বিলিয়ন ডলারের কোম্পানিতে পরিণত হয়েছে। এছাড়া করোনার সময়ে ই-কমার্সের ব্যাবহার বাড়লে বৃদ্ধি পায় Buy Now Pay Later এর রমরমা। সারা বিশ্বেই বেশ জনপ্রিয় এই পরিষেবা।

russell cummer 1 612f7b4f1701d

ভারতেও বেশ রমরমিয়ে চলছে এই Buy Now Pay Later এর ব্যাবহার। মূলত Amazon pay later এবং Flipkart Pay Later বাজারে এই পরিষেবাকে বিখ্যাত করে। পরবর্তীতে Slice, Uni, PostPe, Lazypay ইত্যাদির মত সংস্থা বাজারে এসে এই পরিষেবা আরো বেশী মানুষের কাছে পৌঁছায়। যদিও Reserve Bank of India কিছুদিন আগেই এই Buy Now Pay Later পরিষেবাকে অবৈধ বলে জানিয়েছে। ভবিষ্যতে এই পরিষেবা ভারতে নিষিদ্ধও হয়ে যেতে পারে।

সম্পর্কিত খবর