এক দিনেই কয়েক কোটি টাকা! টোল আদায়ে নতুন ইতিহাস গড়ল বাংলাদেশের পদ্মা সেতু

এবার একেরপর এক রেকর্ড গড়েই চলেছে বাংলাদেশের (Bangladesh) পদ্মা সেতু (Padma Multipurpose Bridge)। এর আগে যান চলাচলের রেকর্ড গড়ার পর, এই শুক্রবার সেই রেকর্ড নিজেরাই ভেঙে দিয়েছে। শুক্রবার ৩১ হাজার ৭২৩ টি গাড়ি পারাপার হয়েছে সেতুর ওপর। আর তার কারণে রেকর্ড টোল আদায় হয়েছে সেতু কর্তৃপক্ষের। এত সংখ্যক গাড়ী পারাপার করে একদিনেই টোল আদায় হয়েছে ৪ কোটি ১৯ লাখ ৩৯ হাজার ৬৫০ টাকা, যা উদ্বোধনের পর এক নতুন রেকর্ড গড়েছে।

গত বৃহস্পতিবার রাত ১২টা থেকে শুক্রবার রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত এই রেকর্ড টোল আদায় হয়েছে। শনিবার সকালে বাংলাদেশের সেতু কর্তৃপক্ষ এই তথ্য নিশ্চিত করে। অত্যুৎসাহী বাংলাদেশীদের জন্য টাকা পয়সাও আসছে সরকারের কাছে। সাথে যোগাযোগ ব্যবস্থা বাড়ায় সুবিধা হয়েছে সমস্ত জেলার মানুষের মধ্যে।

পদ্মা সেতুর মাওয়া প্রান্তের টোল প্লাজায় মধ্যে দিয়ে পার হয়েছে ১৯ হাজার ৬৬৭টি যানবাহন। আর সেই কারণে সেতু কর্তৃপক্ষের আয় হয়েছে ২ কোটি ৪৭ লাখ ৫০ হাজার ২৫০ টাকা। সেতুর জাজিরা প্রান্ত থেকে টোল আদায়ের পরিমাণ ১ কোটি ৭১ লাখ ৮৯ হাজার ৪০০ টাকা। সেখানে গাড়ি পারাপার হয়েছে ১২ হাজার ৫৬টি।

এর আগের সর্বোচ্চ রেকর্ড ছিল ১ লা জুলাই, সেদিন ৩ কোটি ১৬ লাখ টাকা আদায় হয় ২৬ হাজার ৩৯৮ টি যানবাহন পারাপার হওয়ায়। পদ্মাসেতুর উদ্বোধনের পর দ্বিতীয় দিন থেকেই দুই কোটি টাকার টোল আদায় হয়। কিন্তু এক দুর্ঘটনার ফলে বাইক চলাচল বন্ধ করে সেতু কর্তৃপক্ষ। আর মোটরবাইক বন্ধ হতেই গাড়ির সংখ্যা কমে যায় এক চতুর্থাংশ। এমনকি টোলের পরিমাণও কমে পৌনে এক কোটি টাকায় পৌঁছায়।

padma bridge

আপনাদের জানিয়ে রাখি যে, গত ২৫ জুন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সেতুর উদ্বোধন করেন। সেখানে প্রথম দিন যান চলাচল বন্ধ থাকলেও দ্বিতীয় দিন ৫২ হাজার,৩১৬ টি যানবাহন চলাচল করায় মোট টোল আদায় হয় ২ কোটি ৯ লাখ ৪০ হাজার ৩০০ টাকা। তবে বাইক চলাচল বন্ধ হওয়ায় এখন সেই সংখ্যা অনেকটাই কমেছে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button