১৩ বার ব্যর্থ হয়েও মানেননি হার, UPSC ক্র্যাক করে আজ দেশের সফলত IAS তিনি! Viral মার্কশিট

ইউপিএসসি (Union Public Service Commission) পরীক্ষা (Exam) ভারতের (India) সবচেয়ে কঠিন পরীক্ষাগুলির মধ্যে একটি। প্রচুর পরীক্ষার্থী বছরের পর বছর ধরে কঠোর পরিশ্রম করে এই পরীক্ষায় উত্তীর্ণ হন। নিজেদের সামাজিক জীবন এবং অন্যান্য বিষয় থেকে নিজেদের দূরে রেখে কেবল মাত্র পরীক্ষার প্রস্তুতিতেই মনোনিবেশ করেন তারা। ছাত্রছাত্রীরা যদি এর জন্য প্রস্তুতি ভালো করে, তবেই তাদের ইউপিএসসিতে পাশ করার সম্ভাবনা বেশি থাকে।

আজ আমরা একজন আইএএস অফিসারের কথা বলব পড়াশোনার সময় মোটেও ভাল পারফরম্যান্স ছিল না। তিনি দশম শ্রেণীতে মাত্র 44% নম্বর, দ্বাদশ শ্রেণীতে 65% এবং স্নাতকে 60.07% নম্বর অর্জন করেছিলেন। এমনটাই জানিয়েছেন IAS অবনীশ শরণ নিজেই।

স্কুল-কলেজে ভালো নম্বর না পেলেও হতাশায় না ভুগে UPSC কে নিজের লক্ষ্য বানিয়ে নেন। কঠোর পরিশ্রম ও অধ্যবসায় দিয়ে সাফল্যের শীর্ষস্তরে পৌঁছান। আইএএস অফিসার অবনীশ শরণ, যিনি বিহারের সমস্তিপুর জেলার কেভাটা গ্রামের বাসিন্দা। বর্তমানে আইএএস অবনীশ শরণ ছত্তিশগড় ক্যাডারের 2009 সালের ব্যাচের আইএএস অফিসার হিসাবে যোগদান করেছেন।

UPSC এর মতো কঠিন পরীক্ষায় 77 তম স্থান অর্জন করেছেন তিনি। পূর্বে ভালো নম্বর না এলেই সব স্বপ্ন শেষ নয় এমনই বার্তা দিয়েছেন তিনি‌। এর সাথে সাথে এটাও মনে করিয়ে দিচ্ছেন যে এই ঘটনাকে উদাহরণ ধরে কেউ যেন নিজের গাফিলতিকে প্রশ্রয় দিতে না শুরু করে।

তার দশম শ্রেণীর মার্কশিটের পোস্টটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পরই খবরের সত্যতা যাচাইয়ের জন্য প্রচুর মেসেজ আসতে থাকে অবনীশের কাছে। তিনিই তারপর টুইট করেন, “সোশ্যাল মিডিয়ায় আমার অ্যাকাডেমিক পারফরম্যান্স নিয়ে এই পোস্টটি ভাইরাল হচ্ছে। এর সত্যতা জানতে আমার কাছে শত শত মেসেজ আসছে। হ্যাঁ, স্কুল/কলেজে আমার মার্কস এরকমই এসেছিল, কিন্তু এটাকে পড়াশুনা না করার এবং কম গ্রেডের অজুহাত হিসেবে ব্যবহার করা উচিত নয়।”

ias awanish sharan

তার জীবনী আজ অনেকের কাছে অনুপ্রেরণা তৈরি করেছে। স্কুল কলেজে খারাপ নম্বর এলেই যে, সমস্ত কিছু শেষ হয়ে যায় না তার প্রকৃষ্ট প্রমাণ অবনিশ শরণ।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button