৯ বছর বয়সেই Apple-র জন্য App বানিয়ে তাক লাগাল ভারতীয় খুদে, প্রশংসায় ভরালেন টিম কুক

বিশ্বখ্যাত Apple কোম্পানির সিইও টিম কুকের (Tim Cook) কাছ থেকে প্রশংসা পাওয়া কোনো চাট্টিখানি ব্যাপার নয়। সারা বিশ্বের অনেক প্রযুক্তিবিদরা এই সম্মানের জন্য আপ্রাণ চেষ্টা করে যান। এমতাবস্থায় নয় বছর বয়সী এক ভারতীয় তরুণীর সেই অসাধ্য সাধন করেছেন। তিনিই এখন সর্বকনিষ্ঠ iOS অ্যাপ ডেভেলপার।

বর্তমানে দুবাইতে বসবাসকারী নয় বছর বয়সী হানা মুহাম্মদ রফিক বিশ্বের তাবড় তাবড় প্রযুক্তিবিদদের চমকে দিয়ে প্রশংসা কুড়োন অ্যাপলের CEO টিম কুকের কাছ থেকে। ৯ বছর বয়সী এই ক্ষুদে তৈরি করেছে গল্প বলার অ্যাপ ‘হানাস’। যা তাদের বাবা মাকে নিজের বাচ্চার জন্য গল্প তৈরি করতে সাহায্য করে।

হানার তৈরি ফ্রি iOS অ্যাপে বাচ্চাদের জন্য উপযোগী গল্প রয়েছে। এই ব্যস্ত জীবনে কিছু অভিভাবক তাদের সন্তানদের শেখানোর জন্য অবসর সময় পান না বুঝতে পেরে এরকম একটি অ্যাপটি তৈরি করার সিদ্ধান্ত নেন হানা। এই অ্যাপটি তৈরি করার সময় হানার বয়স ছিল মোটে আট বছর।

মাত্র পাঁচ বছর বয়সে প্রথম কোডিংয়ের সাথে পরিচিত হন এই বিস্ময়কর ক্ষুদে। তিনি এই প্রোগ্রামের জন্য ১০,০০০ লাইন কোডিং লিখেছেন। আর সেই কারণেই স্বয়ং টিম কুক তাকে ইমেল করে তার এত অল্প বয়সে অসামান্য অর্জনের জন্য অভিনন্দন জানিয়েছেন। শুধু তাই না, টিম কুক বিশ্বাস করেন যে, এরকমভাবেই কাজ চালিয়ে গেলে হানা ভবিষ্যতে বড় কিছু করে দেখাতে পারবে বলে বিশ্বাস করেন তিনি।

নয় বছর বয়সী হানা দাবি করেছেন যে তিনি গল্প বলার অ্যাপটি তৈরি করেছেন যাতে বাবা-মা তাদের সন্তানদের জন্য তাদের নিজস্ব কণ্ঠে গল্প রেকর্ড করতে এই প্ল্যাটফর্মের ব্যবহার করতে পারে। হানার বাবা প্রকাশ করেছেন যে, হানার ১০ বছর বয়সী বোন লীনা ফাতিমা তার কোডিং শিক্ষক। প্রসঙ্গত হানার বাবা মোহাম্মদ রফিক যখন প্রথম টিম কুকের ইমেইল দেখতে পান তখন হানা ঘুমিয়ে ছিলেন।

9 year old hana muhammad rafeeq 63313cdc7f698

তাকে একবার ডাকতেই জেগে ওঠে সে। সাধারণত এমনটা হয়না, হানার ঘুম থেকে উঠতে সাধারণত কিছু সময় লাগে কিন্তু এবার সেরকম হয়নি। উল্লেখ্য হানা এবং তার বোন লিনা দুজনেই কোডার। হানার দিদি লীনাও কম জাননা, কেরালাতে বন্যার কারণে বিধ্বস্ত হয়ে গেলে লীনা তার ওয়েবসাইটে মুখ্যমন্ত্রীর তহবিলের একটি লিঙ্ক অন্তর্ভুক্ত করে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button